নিজের কোম্পানি ছেড়েছেন অ্যান্ড রুবিন

andy-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিন নিজের প্রতিষ্ঠান প্লেগ্রাউন্ড গ্লোবাল থেকে নিরবে বিদায় নিয়েছেন। তিনি গত মে মাসে ৯ মিলিয়ন ডলার নিয়ে নিজের প্রতিষ্ঠান ত্যাগ করেন।

শুক্রবার সংবাদ মাধ্যম বাজফিডের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। পরে এক বিবৃতিতে অ্যান্ডি রুবিন বলেন, চলতি বছরের শুরুতে প্লেগ্রাউন্ড আমার সকল মনোযোগের কেন্দ্রবিন্দুতে ছিলো। কিন্তু বিবাহ বিচ্ছেদ নিয়ে ওঠা গুঞ্জন এবং গুগল থেকে প্রস্থান এই দুটি বিষয়ের কারণে আমি কাজে মনোযোগ দিতে পারছিলাম না। প্লেগ্রাউন্ড এখনো এসেনশিয়ালের বিনিয়োগকারী হিসেবেই আছে। এসেনশিয়ালের হয়ে আমরা নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করা অব্যাহত রাখবো।

৩১ মে আনুষ্ঠানিকভাবে ভেঞ্চার ফান্ড ও ডিজাইন স্টুডিও কোম্পানি প্লেগ্রাউন্ডের সঙ্গে সব রকম সম্পর্ক শেষ হয়ে যায় অ্যান্ডি রুবিনের। ঠিক কি কারণে তিনি প্লেগ্রাউন্ড থেকে বিদায় নিয়েছেন তা জানা যায়নি। তবে কোম্পানিটির ওয়েবসাইটে তার নামের পাশে লেখা রয়েছে ফাউন্ডিং পার্টনার।

এসেনশিয়াল প্রোডাক্ট নামে তার একটি ফোন কোম্পানিও আছে। এসেনশিয়াল ও প্লেগ্রাউন্ড দুটি কোম্পানির হেডকোয়ার্টারই এক বিল্ডিংয়ে অবস্থিত। এসেনশিয়াল প্রোডাক্টে ভেঞ্চার ক্যাপিটাল স্টার্টআপ প্লেগ্রাউন্ড গ্লোবালেরও বিনিয়োগ রয়েছে। এর আগে এসেনশিয়াল থেকেও তিনি সাময়িক বিরতি নিয়েছিলেন।

২০১৪ সালে অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিনকে যৌন হয়রানির অভিযোগে ছাঁটাই করে গুগল। তার বিরুদ্ধে এক নারী সহকর্মীর অভিযোগ ছিল। পরে সেটা তদন্তের মাধ্যমে প্রমাণও হয়। তবে গুগল বিষটি নিয়ে কোনো কথা বলেনি। বিদায়বেলায় গুগল তাকে ৯০ মিলিয়ন ডলার দিয়েছিলো বলে গুঞ্জন রয়েছে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ অক্টোবর ১২/২০১৯/২২৪৪

*

*

আরও পড়ুন