এবার ফেইসবুকের লিব্রা ছাড়লো ভিসা, মাস্টারকার্ড, ইবে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত সপ্তাহেই ফেইসবুকের ডিজিটাল মুদ্রা ব্যবস্থা লিব্রা’র অ্যাসোসিয়েশন থেকে নিজেদের সরিয়ে নিয়েছে পেপ্যাল। 

এবার সেই অ্যাসোসিয়েশন থেকে সরে গেলো ভিসা, মাস্টারকার্ড, স্ট্রিপ, মেরকাডো পেগো ও ইবে।

ফেইসবুক তাদের ক্রিপ্টোকারেন্সিকে কতটা ভালোভাবে কাজে লাগাতে পারবে সেই সন্দেহ ও সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেই প্রতিষ্ঠানগুলো ফেইসবুকের সঙ্গে আর থাকছে না বলে বলছে গণমাধ্যম। 

ভিসার একজন মুখপাত্র বলেন, ভিসা লিব্রা অ্যাসোসিয়েশনে যোগ দেবার সিদ্ধান্ত থেকে সরে এসেছে। আমরা আমাদের সিদ্ধান্তেই থাকতে চাই এবং নিজেদের মতো কাজ চালিয়ে যেতে চাই। 

অবশ্য ওই মুখপাত্র তার কথায় ফেইসবুকের নড়বড়ে অবস্থান ও তাদের সক্ষমতা নিয়েও প্রশ্ন তুলেছেন। যে কারণেই তারা লিব্রা অ্যাসোসিয়েশন থেকে সরে গেলেন বলে জানিয়েছেন। 

এখন এতোগুলো প্রতিষ্ঠান ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রজেক্ট থেকে সরে যাওয়ায় পুরো প্রকল্প নিয়েই এবার প্রশ্ন উঠেছে। আদতে এটি দাঁড়াতে পারবে কিনা সে নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। 

যুক্তরাষ্ট্রও বিষয়টিকে ইতোমধ্যে নেতিবাচক ভাবেই দেখা শুরু করেছে। কারণ, ফেইসবুকের লিব্রা অ্যাসোসিয়েশন থেকে গত সপ্তাহেই পেপ্যাল সরে গেছে। 

তবে লিব্রা অ্যাসোসিয়েশনের প্রথম বৈঠক ১৪ অক্টোবর জেনেভায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখান থেকেই অবশ্য চূড়ান্ত সদস্যভুক্তির কথা জানা যাবে। এমনকি প্রকল্পটি নিয়ে কে কতোটা প্রতিশ্রুতিবদ্ধ সেটাও জানা যাবে সেখান থেকেই। 

ইবে এক বিবৃতিতে বলেছে, তারা ফেইসবুকের লিব্রা প্রকল্পকে স্বাগত জানায় ও এর সফলতা কামনা করে। কিন্তু তারা এর প্রতিষ্ঠাকালীন সদস্য হতে চায় না। যদি মনে হয় তাহলে তারা পরে বিষয়টি নিয়ে তাদের সিদ্ধান্ত জানাবে। 

লিব্রা অ্যাসোসিয়েশনের পলিসি প্রধান দান্তে দিসপার্তে প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়েছেন তাদের অব্যাহত সমর্থন জানানোর জন্য। 

তাদের এই মিশনে সবাই সহায়তা করবে বলে জানান দান্তে। 

ইএইচ/ অক্টো১২/ ২০১৯/ ১৪৪৪

আরও পড়ুন : লিব্রা দিয়ে নিজেদের ধ্বংস ডেকে আনছে ফেইসবুক?

ফেইসবুকের সঙ্গে থাকছে না পেপ্যাল

*

*

আরও পড়ুন