হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় মার্কিন প্রতিষ্ঠানকে শর্তযুক্ত লাইসেন্স

huawei-logo-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ের সঙ্গে মার্কিন প্রতিষ্ঠানগুলোর ব্যবসায়িক সম্পর্ক ইতিবাচক হচ্ছে।

এবার চীনা প্রতিষ্ঠানটির কাছে পণ্য সরবরাহে লাইসেন্স দেবার কথা জানানো হয়েছে। তবে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে সেজন্য শর্তযুক্ত লাইসেন্স দেবার কথা জানিয়েছে দেশটির বাণিজ্য বিভাগ।

চলতি সপ্তাহে দেশ দুটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা আবারও বাণিজ্যিক আলোচনা শুরু করতে সাক্ষাৎ করেছেন।

এই পণ্য সরবরাহে অবশ্য কিছু শর্ত মানতে হবে দুই দেশের প্রতিষ্ঠানকেই। সেখানে ‘নন সেনসেটিভ’ হয় এমন পণ্যই শুধু সরবরাহ করতে পারবে বলে জানানো হয়েছে।

চলতি বছরের মে মাসে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়েকে মার্কিন বাণিজ্য বিভাগ কালো তালিকাভুক্ত করেছে। ফলে দেশটিতে তাদের ব্যবসা করতে হলে নতুন করে লাইসেন্স নেবার কথাও জানিয়েছে মার্কিন বাণিজ্য বিভাগ।

হুয়াওয়ের বিরুদ্ধে তাদের পণ্য দিয়ে দেশটিতে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। যদিও চীনের জায়ান্টটি সবসময় এই অভিযোগ অস্বীকার করে আসছেন।

যেহেতু হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে অন্যতম বড় ফাইভজি সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে তাই দেশটির অন্তত ১৩০টি প্রতিষ্ঠান তাদের সঙ্গে কাজ করার জন্য ইতোমধ্যে আবেদ করেছে বাণিজ্য বিভাগে।

সরকারি কর্মকর্তারা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞায় ছাড়ের বিষয়গুলো বিবেচনা করেই লাইসেন্সের আবেদন করতে পারবে প্রতিষ্ঠানগুলো। হুয়াওয়ের কাছে ‘নন সেনসিটিভ’ পণ্য রপ্তানির জন্য অনুমোদন দেওয়া হবে।

বিষয়টির সঙ্গে জড়িত এক সূত্রের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, কিছু মার্কিন প্রতিষ্ঠানকে অনুমোদন দিতে আগের সপ্তাহেই সবুজ সংকেত দিয়েছে ট্রাম্প প্রশাসন।

১৫ মাসের বাণিজ্যিক যুদ্ধের ইতি টানতে চলতি সপ্তাহের শেষ দিকেই ওয়াশিংটনে আলোচনায় বসবে দুই দেশ। এরই মধ্যে লাইসেন্স দেওয়ার এই পদক্ষেপটি সামনে এসেছে।

রয়টার্স অবলম্বনে ইএইচ/ অক্টো ১০/ ২০১৯/ ২১৩০

*

*

আরও পড়ুন