বিটকয়েনে অনুদান নেবে ইউনিসেফ

bitcoin-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতিসংঘের শিশুদের সুরক্ষায় কাজ করা সংস্থা ইউনিসেফ বিটকয়েন ও ক্রিপ্টোকারেন্সিতে অনুদান নেবার কথা জানিয়েছে। 

ইউনিসেফ জানিয়েছে, এখন থেকে কোনো ব্যক্তি বা সংগঠন চাইলে দাতব্য হিসেবে ডিজিটাল মুদ্রায় বা ক্রিপ্টোকারেন্সিতে যেকোনো পরিমাণ অনুদান দিতে পারবেন। সেজন্য তারা আলাদা একটা ব্যবস্থা হিসেবে ক্রিপ্টোকারেন্সিকে যুক্ত করেছে। 

তাদের যুক্তি, ক্রিপ্টোকারেন্সি মূলত ভার্চুয়াল মুদ্রা। এটির কোনো নির্দিষ্ট গণ্ডি নেই। আর অনেক দেশ এটিকে এখন ব্যবহার করারও অনুমতি দিয়েছে, ব্যাংকগুলো তা ভাঙিয়ে অর্থ দেয়। তাই এমন পরিকল্পনা করেছে সংস্থাটি। 

এটি এখন কোনো কেন্দ্রিয় কম্পিউটারে না থেকে সারাবিশ্বের যেকোনো স্থান থেকে নেওয়া সম্ভব হয়। 

এমনকি এর মাধ্যমে বড় অংকের অর্থ খুব দ্রুত সময়ে লেনদেন করা সম্ভব হয়। যেখানে ট্রাডিশনালি কোনো অর্থ লেদনেদে যেমন বেশি খরচ হয়, তেমনি আবার সময়ও বেশি লাগে। 

তবে এমন ভার্চুয়াল মুদ্রার কিছু অসুবিধাও রয়েছে। এটি খুব দ্রুত মূল্যমান ওঠা নামা করে। 

ইউনিসেফের এমন সিদ্ধান্তের পিছনে কিছু কারণের কথাও জানিয়েছে সংস্থাটি। সংস্থাটি বলছে, সামনের দিনগুলোতে ভার্চুয়াল মুদ্রার পরিমাণ বাড়তে পারে। সেজন্য এই ব্যবস্থা নিচ্ছে তারা। 

আগামী বছরের শুরুতেই ডিজিটাল মুদ্রা আনতে চায় ফেইসবুক। সেজন্য ইতোমধ্যে প্রতিষ্ঠানটি কাজও করছে। তাদের ভার্চুয়াল মুদ্রা লিব্রা নিয়ে ইতোমধ্যে অবশ্য প্রশ্ন দেখা দিয়েছে। এমনকি আর্থিক লেনদের বিশ্বে সবচেয়ে জনপ্রিয় প্রতিষ্ঠান পেপ্যাল ইতোমধ্যে তাদের অ্যাসোসিয়েশন থেকে বের হয়ে গেছে। 

ইএইচ/ অক্টো ১০/ ২০১৯/ ২০৩৫ 

*

*

আরও পড়ুন