রোবট অলিম্পিয়াডে যাবে ১৫ সদস্যের বাংলাদেশ দল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথমবারের সাফল্যের পর এবার দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে যাচ্ছে বাংলাদেশ। 

২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ দল চূড়ান্ত হয়েছে। এবার বাংলাদেশ ১৫ সদস্যের দল পাঠাবে এই প্রতিযোগিতায়। 

আগামী ১৬ থেকে ২০ ডিসেম্বর থাইল্যান্ডের চিয়াংমাই শহরে অনুষ্ঠিত হবে ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড। সেখানে এবার বাংলাদেশের হবে দ্বিতীয় অংশগ্রহণ। 

বাংলাদেশ দলে চূড়ান্ত হওয়া সদস্যরা হলেন মো. ওমর করিম (উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা), অর্পন চন্দ (সিলেট পলিটেকনিক ইন্সটিটিউট, সিলেট), সানি জুবায়ের (ঢাকা কলেজ, ঢাকা), কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম (চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা), নাশীতাত যাইনাহ রহমান (সানবিমস স্কুল, ঢাকা), যাহরা মাহযারীন পূর্বালী (আগা খান স্কুল, ঢাকা), যারিয়া মুসাররাত পারিজাত (আগা খান স্কুল, ঢাকা), শিহাব সারার আহমেদ ও মো. জারিফ মাহবুব তালুকদার (নটরডেম কলেজ, ঢাকা), তাশরিক আহমদ, রাফিহাত সালেহ চৌধুরী ও ছালওয়া মেহরীন (জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট), মীর উমাইমা হক (নালন্দা উচ্চ বিদ্যালয়, ঢাকা), এবং আবরার শহীদ রাহিক (চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম)। 

এ বছর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বের পূর্বে মোট ২৫টি জেলায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাক্টিভেশন প্রোগ্রাম আয়োজন করা হয়। বাংলাদেশ দল নির্বাচনের জন্য এ আয়োজনগুলোতে অংশ নেয় প্রায় চার হাজার শিক্ষার্থী।

ছবি : আইআরও

সব অঞ্চলের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হয় জাতীয় পর্ব। জাতীয় পর্বে ২১টি জেলার ১৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৩৭৯ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।

এরপর জাতীয় পর্বের পদক বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হয় ১ম বিডিআরও আবাসিক ক্যাম্প। ক্যাম্পের ফলাফল ও পারফরম্যান্স টেস্টের মাধ্যমে ১৫ শিক্ষার্থীকে বাংলাদেশ দলের জন্য নির্বাচিত করা হয়।

এর আগে গত বছর ডিসেম্বরে আট সদস্যের বাংলাদেশ দল আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে একটি স্বর্ণ পদকসহ কয়েকটি সম্মনজনক পুরস্কার জেতে। এরপর গত ২৮-২৯ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবট ডি চ্যালেঞ্জে অংশ নিয়ে বাংলাদেশের তিন কিশোর একটি স্বর্ণসহ মোট ছয়টি পদক জেতে। 

তথ্যপ্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

ইএইচ/ অক্টো১০/ ২০১৯/ ১৪০৫

*

*

আরও পড়ুন