সহকর্মীদের এড়াতে আলাদা প্রোফাইল খোলেন ৪০%

tech-job-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চাকরি পাওয়ার ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার একটি বিশাল ভূমিকা আছে। ব্যক্তিগত জীবনে কে কেমন সে সম্পর্কে ধারণা পেতে ফেইসবুক, টুইটার বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ঢুঁ মারাই যথেষ্ট।

তাই চাকরিতে নিয়োগ দেওয়ার আগে অনেক প্রতিষ্ঠানই প্রার্থীদের সোশ্যাল মিডিয়া  অ্যাকাউন্ট যাচাই বাছাই করে দেখে।

চাকরি খোঁজার ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার প্রভাব কতোটুকু তা নিয়ে দুই হাজার ব্যক্তির উপর জরিপ চালিয়েছে স্ক্রিনিং কোম্পানি জেডিপি। ফলাফলে দেখা যায়, নিয়োগ প্রক্রিয়ায় সোশ্যাল মিডিয়ার কার্যক্রম প্রভাব ফেলে বলে মনে করেন ৮৪ শতাংশ। এ কারণে সোশ্যাল মিডিয়ায় কিছুটা গোপনীয়তা অবলম্বন করেন ৮২ শতাংশ।

প্রতি পাঁচ জনে একজন মনে করেন, সোশ্যাল মিডিয়ায় তারা যা পোস্ট করেন তা কর্মক্ষেত্রে জানাজানি হলে সমস্যা হতে পারে, নষ্ট হতে পারে সুযোগ। ৪৩ শতাংশ জানিয়েছেন, নিয়োগদাতা ও সহকর্মীদের এড়িয়ে চলতে প্রাইভেসি সেটিংস দিয়ে রাখেন। এতেও না পোষালে কর্মক্ষেত্রের মানুষদের জন্য আলাদা প্রোফাইল চালানোর কথা জানিয়েছেন ৪০ শতাংশ।

নিজের ফেইসবুক প্রোফাইল লুকিয়ে রাখেন ৪৫ শতাংশ ব্যক্তি। টুইটার ও রেডিটে এই হার যথাক্রমে ৩৫ শতাংশ ও ৩৩ শতাংশ। নিজের লিঙ্কড ইন প্রোফাইল হাইড করে রাখেন ৯ শতাংশ ব্যক্তি।

তবে সবাই যে ভার্চুয়াল অবস্থান লুকিয়ে রাখায় নিজের কল্যাণ দেখেন তা নয়। যাদের  নিজের প্রতি আত্মবিশ্বাস আছে তারা বরং নিজের সব অর্জনকে সাজিয়ে গুছিয়ে প্রকাশ  করাকে জরুরি বলে মনে করেন।

জেডডিনেট অবলম্বনে এজেড/ অক্টোবর ১০/২০১৯/১১৫৫

*

*

আরও পড়ুন