স্মার্টফোন ত্যাগে জিতবেন ১ লাখ ডলার

smartphone-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ছাড়া পুরো বছর কাটানোর চ্যালেঞ্জ নিয়ে ১ লাখ ডলার পুরস্কার পেতে যাচ্ছেন ২৯ বছর বয়সী এক মার্কিন নারী।

তার নাম ইলিনা ম্যাকডেন। পেশায় তিনি লেখিকা। প্রতিযোগিতার অংশ হিসেবে তিনি আইফোন ৫এস ত্যাগ করেন। কল ও টেক্সট চালাচালির জন্য আয়োজকরা তাকে একটি ফ্লিপ ফোন দেন।

এক বছর হতে আরও চার মাস বাকি আছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে লাই ডিটেক্টের পরীক্ষা সফলভাবে পার করলেই তিনি ১ লাখ ডলার পুরস্কার পাবেন।

প্রতিযোগিতায় অংশ নিতে তিনি চাকরি ছাড়েননি। কাজের খাতিরে ঠিকই ল্যাপটপ ও ডেক্সটপ কম্পিউটার ব্যবহার করেছেন। তবে প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, ফোন বা ট্যাবলেট ব্যবহারের অনুমতি নেই ইলিনার।

স্মার্টফোন ছাড়া চলতে গিয়ে অনেকবারই তিনি সমস্যায় পড়েছেন। কোনো কোনো সময় প্রতিযোগিতার নিয়ম ভাঙতে গিয়েও নিজেকে সামলে নেন।

তবে স্মার্টফোনবিহীন জীবন পেয়ে তিনি সন্তুষ্ট। তাই প্রতিযোগিতা শেষ হওয়ার পরও স্মার্টফোন ব্যবহার করে সময় নষ্ট করবেন না বলে জানান ইলিনা।

গত ডিসেম্বরে অদ্ভুত ধরনের এই প্রতিযোগিতার আয়োজন করে ভিটামিনওয়াটার নামের একটি বেভারেজ কোম্পানি।

প্রতিযোগিতায় অংশ নিতে স্মার্টফোন বাদে জীবনটা কেমন হতো তার বর্ণনা দিয়ে চলতি বছরের ৮ জানুয়ারির মধ্যে আইডিয়া সাবমিট করতে হয় প্রতিযোগীদের। এরপর ২২ জানুয়ারি নির্বাচিত ব্যক্তি হিসেবে ঘোষণা করা হয় ইলিনার নাম।

আরও পড়ুন

স্মার্টফোন ছাড়া থাকলে মিলবে লাখ ডলার

গ্যাজেটস নাউ অবলম্বনে এজেড/ অক্টোবর ০৭/২০১৯/১৬৪০

*

*

আরও পড়ুন