ঢাবিতে চালু জোবাইক সেবা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকা বিশ্ববিদ্যালয়ে পলীক্ষামূলকভাবে শুরু হলো অ্যাপভিত্তিক বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক। 

সপ্তাহ খানেক পরীক্ষামূলক ব্যবহারের পর ব্যবহারকারীদের অভিজ্ঞতা ও অসুবিধাগুলো চিহ্নিত করে তা সমাধান করে ১৬ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সার্ভিসটি চালুর সার্বিক সহযোগিতা করছে বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় ছাত্র সংসদ বা ডাকসু। 

ইতোমধ্যে ডাকসু থেকে এক বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছেন ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক সামস-ঈ-নোমান। সেবাটির নাম তারা দিচ্ছে ‘ডিইউ চক্কর’। 

জোবাইকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মেহেদী রেজা টেকশহরডটকমকে বলেন, সোমবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাইসাইকেল রাইড শেয়ার সেবা শুরু করেছে জোবাইক। পরীক্ষামূলক শুরু হলেও ১৬ অক্টোবর থেকে এর পুরো কার্যক্রম শুরু হবে। 

তিনি জানান, বেলা ১২টা থেকে ডাকসুর সামনে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। বর্তমান শিক্ষার্থীরা তাদের বৈধ পরিচয়পত্র ব্যবহার করে এতে নিবন্ধন করতে পারবেন। একই ভাবে কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষকরাও এতে নিবন্ধন করতে পারবেন। 

এছাড়াও বিশ্ববিদ্যালয়টিতে জোবাইক কিছুটা নতুন করে শুরু করছে বলেও জানান তিনি। সেক্ষেত্রে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে পরিমাণ চার্জ করা হয় তার চেয়ে এখানে রাইড চার্জ কম রাখার কথাও জানান তিনি। তবে কত কম রাখা হবে সেটি জানা যাবে উদ্বোধনের দিনেই।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান ভবন, টিএসসি, কেন্দ্রীয় গ্রন্থাগারসহ প্রয়োজনীয় স্থানগুলোতে বাইসাইকেলের স্ট্যান্ড থাকবে। 

যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের সীমানা অনেকটা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাই প্রথমাবস্থায় হয়তো সব স্থানে সেবাটি পাওয়া যাবে না। ধীরে ধীরে সবগুলো জায়গাতেই সেবাটি দেবার কথা জানিয়েছেন মেহেদী রেজা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগে ২০১৮ সালে কক্সবাজারে প্রথম জোবাইকের বাইসাইকেল শেয়ারিং সেবা শুরু হয়। এরপর জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয়ে জোবাইক তাদের সেবা বৃদ্ধি করে। আর এর বাইরে ঢাকার মিরপুর ডিওএইচএসে সেবাটি এখন চালু রয়েছে। 

পর্যায়ক্রমে জোবাইক সেবাটি গুলশান, উত্তরা, বারিধারাতেও আনার পরিকল্পনার কথা জানান মেহেদী রেজা।

ইএইচ/ অক্টো ০৭/ ২০১৯/ ১৪৩৫ 

আরও পড়ুন : ভিন্ন মডেলে জোবাইক এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে

*

*

আরও পড়ুন