টিকটকের প্রতিদ্বন্দ্বী ফায়ারওয়ার্ক কিনছে গুগল!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিভিন্ন ধরনের হাস্যরসাত্মক ছোট ভিডিও তৈরির প্লাটফর্ম টিকটককে টক্কর দিতে নতুন অ্যাপ ফায়ারওয়ার্ক এসেছে বেশ কিছুদিন আগেই।

বিশ্বে তুমুল জনপ্রিয় হিসেবে টিকটক, ভিগো, লাইক নামের প্লাটফর্মগুলো দিনকে দিন বাজার দখল করছে। সেই প্লাটফর্মে ভাগ বসিয়েছে মার্কিন সিলিকন ভ্যালি ভিত্তিক প্রতিষ্ঠান ফায়ারওয়ার্ক।

এবার সেই ফায়ারওয়ার্ককে কেনার জন্য আলোচনা শুরু করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল।

ওয়ার্ল্ড স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফায়ারওয়ার্কের মূল্য এখন ১০০ মিলিয়ন ডলারে দাড়িয়েছে। প্রতিষ্ঠানটি আরও সামনে এগোবে। এজন্যই গুগল তাকে কিনতে চায়। তবে ঠিক কত দিয়ে এই লেনদেন হচ্ছে সে সম্পর্কে কোনো কথা বলতে চায়নি গুগল-ফায়ারওয়ার্ক।

ইতোমধ্যে ফায়ারওয়ার্ক কেনার জন্য চীনের উইবো তাদের সঙ্গে কথা বলেছে। কিন্তু গুগলের সঙ্গে বিষয়টি নিয়ে অনেকদূর এগিয়েছে বলে জানান ফায়ারওয়ার্কের এক কর্মকর্তা।

এর আগে গুগল ২০০৬ সালে ১৬৫ কোটি ডলারে ইউটিউবকে কিনে নেয়। এরপর তার সফলতা কতোটা সবাই জানে। এখন মাসে অন্তত ২০০ কোটি ব্যবহারকারী রয়েছে প্লাটফর্মটি। আর এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম।

ফায়ারওয়ার্ক তাদের অ্যাপ ব্যবহারকারীদের ৩০ সেকেন্ডের ভিডিও তৈরি করার সুবিধা দেবে। একটি শটেই ভার্টিকেল এবং হরিজন্টাল ভিডিও তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা।

আইওএস এবং অ্যান্ড্রয়েড মিলিয়ে ফায়ারওয়ার্কের এখন নিবন্ধিত অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ৩০ লাখের বেশি।

ইএইচ/ অক্টো ০৫/ ২০১৯/ ২১৫৫

আরও পড়ুন –

গুগল ছাড়াও যেসব সার্চ ইঞ্জিন আছে

টিকটককে টক্কর দিতে আসছে ফায়ারওয়ার্ক

*

*

আরও পড়ুন