ফেইসবুকের সঙ্গে থাকছে না পেপ্যাল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক গত সপ্তাহেই বলেছেন, তারা ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি আনবে না।

ফেইসবুক যে ডিজিটাল মুদ্রা লিব্রা ঘোষণা দিয়ে ২৭টি কোম্পানির সমন্বয়ে একটি সংস্থা গঠন করেছে সেখান থেকে সরে যাচ্ছে বৈশ্বির অর্থ লেনদেনের সবচেয়ে জনপ্রিয় প্রতিষ্ঠান পেপ্যাল।

পেপ্যাল শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, তারা ফেইসবুকের লিব্রা অ্যাসোসিয়েশন ত্যাগ করছে। সেখানে আবারও যোগ দেবে কিনা সে বিষয়ে পরে জানাবে। তবে এই মুহূর্তে প্রতিষ্ঠানটির বিদ্যমান ব্যবসাতেই বেশি নজর দেওয়ার কথা জানায়।

প্রতিষ্ঠানটি জানায়, আমাদের বর্তমান ব্যবসাকেই বেশি নজর দিচ্ছি এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় সাধারণকে যে সেবা দিচ্ছি সেটাতেই মনোযোগী হতে চাই আমরা।

পেপ্যালের এমন সিদ্ধান্তের ফলে এখন ফেইসবুকের লিব্রা প্রকল্পটাই প্রশ্নের মুখোমুখি দাড়িয়েছে। এমন সংশয় প্রকাশ করেছেন বর্তমানে ফেইসবুকের একজন সহযোগী কর্মকর্তা যিনি এক সময় পেপ্যালের প্রধান নির্বাহীর কাজ করতেন সেই ডেভিড মার্কাস।

এই প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন রাষ্ট্রের রেগুলেটর থেকে বাধা আসতে পারে বলেও ধারণা করেছেন তিনি।

যুক্তরাজ্যের ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জে পাওয়েল এবং ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নেল সংশয় প্রকাশ করে বলেছেন, ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালু হলে মানি লন্ডারিং সীমা ছাড়াতে পারে। ফলে অর্থ ব্যবস্থা অস্থির হয়ে যেতে পারে।

সংবাদ মাধ্যম ইকোনোমিক টাইমসকে পেপ্যালের এক কর্তকর্তা জানিয়েছেন, গত বৃহস্পতিবার ওয়াশিংটনে এক বৈঠকে পেপ্যাল তাদের ওপর থাকা বিভিন্ন দেশের রেগুলেটরদের চাপের কথা জানান। এরপরও সেখান থেকে সরে আসার সিদ্ধান্তের কথাও জানান তিনি।

ওই কর্মকর্তা বলেন, ফেইসবুক এখনো বিভিন্ন দেশের রেগুলেটরদের সঙ্গে যে আলাপ আলোচনা সেটা সম্পন্ন করতেই পারেনি। এমন অবস্থায় এটা কতটা ফলপ্রসু হবে সেটা নিয়ে আমরা সন্দিহান।

ফেইসবুক আগামী বছরের প্রথম দিকেই তাদের ডিজিটাল মুদ্রা ব্যবস্থা লিব্রা আনার কথা জানিয়েছে।

ইএইচ/ অক্টো ০৫/ ২০১৯/ ১৬৪০

আরও পড়ুন : অ্যাপল ক্রিপ্টোকারেন্সি আনবে না : টিম কুক

*

*

আরও পড়ুন