প্রতিমাসে ফেইসবুকে ঢুঁ মারেন ২৩৭ কোটি মানুষ

social-media-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতি মাসে সর্বাধিক ব্যবহৃত সোশ্যাল মিডিয়া ও ম্যাসেজিং প্ল্যাটফর্মের তালিকা প্রকাশ করেছে বাজার বিষয়ে তথ্য প্রদানকারী জার্মান প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা।

তাদের দেওয়া তালিকা অনুসারে, বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত পাঁচটি সোশ্যাল মিডিয়া ও ম্যাসেজিং প্ল্যাটফর্মের চারটিই ফেইসবুকের মালিকানাধীন। প্রতিমাসে ২৩৭ কোটি ব্যবহারকারী নিয়ে শীর্ষে আছে ফেইসবুক।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যা ১৬০ কোটি। তৃতীয় স্থানে থাকা ম্যাসেঞ্জারের ব্যবহারকারী সংখ্যা ১৩০ কোটি। পঞ্চম স্থানে থাকা ইনস্টাগ্রামের ব্যবহারকারী সংখ্যা ১০০ কোটি।

চার, ছয় ও সাত নম্বরে আছে চীনের মাল্টিন্যাশনাল কোম্পানি টেনসেন্টের সোশ্যাল মিডিয়া ও ম্যাসেঞ্জার প্ল্যাটফর্ম উইচ্যাট, কিউ জোন ও ম্যাসেঞ্জার কিউকিউ।

মজার ব্যাপার হলো, এই তিন সোশ্যাল মিডিয়া ও ম্যাসেজিং প্ল্যাটফর্ম মিলিয়ে যত ব্যবহারকারী আছে তত সংখ্যক ব্যবহারকারী একা ফেইসবুকেরই আছে। উইচ্যাটের ব্যবহারকারী সংখ্যা ১১১ কোটি। কিউকিউ ব্যবহার করেন ৮২ কোটি মানুষ। কিউজোনের ব্যবহারকারী সংখ্যা ৫৭ কোটি।

 প্রতি মাসে ব্যবহারকারীর সংখ্যার দিক দিয়ে তালিকার শেষ চারে নাম আছে টিকটক (৫০ কোটি), উইবো (সাড়ে ৪৬ কোটি), রেডিট (৩৩ কোটি) ও টুইটারের (৩৩ কোটি)।

স্ট্যাটিস্টা অবলম্বনে এজেড/ অক্টোবর ৫/২০১৯/১৪২৪

*

*

আরও পড়ুন