অ্যাপল ক্রিপ্টোকারেন্সি আনবে না : টিম কুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিষ্ঠান হিসেবে অ্যাপল কখনো ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি আনার কোনো পরিকল্পনা নেই বলে জানান প্রধান নির্বাহী টিম কুক।

তিনি ফ্রান্সের অর্থনীতি বিষয়ক পত্রিকা ইকোসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথা জানান।

সামনের বছরেই ডিজিটাল মুদ্রা হিসেবে ক্রিপ্টোকারেন্সি ‘লিব্রা’ আনার কথা জানিয়েছে ফেইসবুক।

টিম কুক বলেন, একটি কোম্পানি প্রাইভেট গ্রুপ করে সেটা থেকে প্রতিযোগিতা করার জন্য নতুন মুদ্রা আনার পক্ষে নই আমি। সেটা হোক ডিজিটাল মুদ্রা। কোনো প্রাইভেট কোম্পানির এই প্রক্রিয়ায় ক্ষমতা অর্জন করার লালসা ত্যাগ করা উচিত।

সাক্ষাৎকারে কুক জানান, মুদ্রা বিষয়টি স্ব স্ব রাষ্ট্রের উপরেই ছেড়ে দেওয়া উচিত। সেখানে প্রাইভেট কোম্পানির চোখ দেওয়া উচিত হবে না।

ফেইসবুক তাদের ক্রিপ্টোকারেন্সির উন্নয়নে ২৭টি প্রতিষ্ঠানের সমন্বয়ে একটি সংগঠন তৈরি করেছে। যারা এটিকে নন-প্রফিটেবল হিসেবে পরিচালনা করার কথা জানিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, লিব্রাকে ভিসা, মাস্টারকার্ডসহ আরও কিছু প্রতিষ্ঠানকে ফিন্যান্সিয়াল পার্টনার হিসেবে তাদের নেটওয়ার্কে যুক্ত করার কথা জানিয়েছে।

তবে ফেইসবুকের সম্প্রতি যে আচরণ তাতে করে লিব্রা কতোটা নিরাপদ হবে সেটি নিয়ে সন্ধিহান টিম কুক।

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতা সম্প্রতি ফেইসবুকের প্রতি আক্রমণাত্মক সুরে বলেছেন, ফেইসবুক দিনকে দিন ভয়ংকর হয়ে উঠছে।

তবে কুকের ভাষ্য, অর্থ ব্যবস্থা হচ্ছে কোনো রাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থার মতো যা রাষ্ট্রের হাতেই রাখতে হবে।

অ্যাপলের এই প্রধান নির্বাহী বলেন, এটা রাষ্ট্রের হার্টের মতো। রাষ্ট্রের সাধারণের প্রতি বেশকিছু দায়িত্ব থাকে। কিন্তু আমাদের প্রতিনিধিরা তো সেই দায়িত্ব আর পালন করতে পারবে না। তাহলে কিভাবে নিয়ন্ত্রণ হবে রাষ্ট্র? এর আর্থিক ব্যবস্থা তো সুরক্ষিত নাও থাকতে পারে।

কুক মনে করেন, ইন্টারনেটের ফলে আমরা অনেক ইতিবাচক বিষয় পেয়েছি। কিন্তু সেখানে ভুয়া সংবাদ আমাদের জন্য খারাপ দিক। গণতান্ত্রকে ভালোবেসে আমাদের সত্য মিথ্যার ফারাক বের করতে হবে।

ইএইচ/ অক্টো০৪/ ২০১৯/ ১২০০

*

*

আরও পড়ুন