গেইম খেলে মিলবে ডিগ্রি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের কয়েকটি কলেজ ও ইউনিভার্সিটি ইস্পোর্টস বিষয়ে কোর্স খুলেছে। এই কোর্স সম্পন্ন করলে ইস্পোর্টসের উপরে ডিগ্রি পাবে শিক্ষার্থীরা।

দক্ষ ইগেইমার গড়ে তুলতে ডিগ্রি দেবে যুক্তরাজ্যের চিচিস্টার ইউনিভার্সিটি, ভার্জিনিয়ার সেনানদোয়াহ, ম্যাসাচুয়েটসের বেকার কলেজ ও ওহাইও ইউনিভার্সিটি। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব স্ট্যাফোর্ডশিয়ারে গত বছরই স্নাতক ও স্নাতকত্তোর প্রোগাম চালু হয়েছে।

ইস্পোর্টসের শিক্ষার্থী রায়ান চ্যাম্পম্যান বলেছেন, প্রতিযোগিতামূলক ভিডিও গেইমের ব্যাপারে আগে বাবা মায়ের অনেক দ্বিধা ছিলো। কিন্তু এখন তারা বুঝতে পেরেছেন ইস্পোর্টসের ইন্ডাস্ট্রি এখন বড় হচ্ছে। এখানে ভালো করার অনেক সুযোগ আছে।

চলতি বছর ইস্পোর্টেসের বাজার মূল্য ১১০ কোটি ডলার ছাড়িয়ে যাবে। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান নিউজু জানিয়েছে, টিকিট বিক্রি, মার্চেন্ডাইজ ও স্পন্সরশিপ থেকে গত বছরের চেয়ে ২৩০ কোটি ডলার বেশি আয় হবে। চলতি বছর লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্ম যেমন টুইচ ও মাইক্রোসফট মিক্সারে দর্শক বেড়ে দাঁড়াবে ৪৫ কোটি ৪০ লাখ।

উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়াতে ইস্পোটর্স লিগগুলোর ফ্র্যাঞ্চাইজিও আছে। প্রতিযোগিতাগুলোতে জিতলে এখন মিলিয়ন ডলার প্রাইজ মানি পাওয়া যায়।

সিবিএস নিউজ অবলম্বনে এজেড/ অক্টোবর ০৩/২০১৯/২১৫৫

আরও পড়ুন –

ভিডিও গেইম খেলেও ভালো চাকরি পাওয়া সম্ভব

গেইম খেলে কোটি টাকা আয়

*

*

আরও পড়ুন