যা আছে মাইক্রোসফটের নতুন ৩ ল্যাপটপে

surface-device-techshohor
সারফেস প্রো এক্স। ছবি : জিএসএমএরিনা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফটের ইভেন্টে উইন্ডোজ অপারেটিং সম্বলিত তিনটি ল্যাপটপের দেখা মিলেছে। ডিভাইসগুলো হলো সারফেস ল্যাপটপ ৩, সারফেস প্রো ৭ ও সারফেস প্রো এক্স। 

সারফেস ল্যাপটপ ৩

দুটি সংস্করণে সারফেস ল্যাপটপ ৩ এনেছে মাইক্রোসফট। ১৩ দশমিক ৫ ইঞ্চি সংস্করণটির দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার (৮৩ হাজার ৯১৬ টাকা) থেকে। ১৫ ইঞ্চি সংস্করণের দাম শুরু হয়েছে ১১৯৯ ডলার (১ লাখ ৭১৬ টাকা) থেকে। টাচ স্ক্রিন ল্যাপটপ দুটিতে আছে দশম প্রজন্মের কোয়াড কোর ১০ ন্যানোমিটারের ইন্টেল সিপিইউ। এর সঙ্গে আছে এডিএমের তৈরি রাইজেন সারফেস এডিশনের গ্রাফিক্স চিপ। এই চিপ ম্যাকবুক এয়ারের চেয়ে ৩ গুণ বেশি শক্তিশালী। ফাস্ট চার্জিং প্রযুক্তি থাকায় এক ঘণ্টাতেই ল্যাপটপটির ৮০ শতাংশ চার্জ হবে।

surface-3-techshohor
                        সারফেস ল্যাপটপ ৩। ছবি : সিনেট

ইতোমধ্যে সারফেস ল্যাপটপ ৩ এর প্রি-অর্ডার শুরু হয়েছে। বাজারে পাওয়া যাবে ২২ অক্টোবর থেকে।

সারফেস প্রো ৭ 

এবার সারফেস প্রো ৭ এর আপডেট সংস্করণ এনেছে মাইক্রোসফট। নতুনভাবে এতে যোগ হয়েছে ইউএসবি-সি ও ইউএসবি- এ পোর্ট ও সারফেস পেন।

১২ দশমিক ৩ ইঞ্চির টু-ইন-ওয়ান ল্যাপটপটি এখন ১৬ জিবি র‍্যাম ও এক টেরাবাইট সংস্করণেও পাওয়া যাবে। প্রসেসরে থাকবে ইন্টেল কোর আই৭। 

surface-7-pro-techshohor
                       সারফেস ৭ প্রো। ছবি : সিনেট

সবচেয়ে কম দামি সংস্করণটিতে থাকবে ইন্টেল কোর আই৩ প্রসেসর, ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। দাম শুরু হয়েছে ৭৪৯ ডলার থেকে। প্রি-অর্ডার শুরু হয়েছে বুধবার থেকে। বাজারে আসবে ২২ অক্টোবর।

সারফেস প্রো এক্স

সারফেস ৭ প্রোয়ের মতো সারফেস প্রো এক্সও টু-ইন-ওয়ান ল্যাপটপ। চাইলে এতেও আলাদাভাবে কিবোর্ড লাগিয়ে কাজ করা যাবে, ব্যবহার করা যাবে স্টাইলাস। ১৩ ইঞ্চির ল্যাপটপটি ৫ দশমিক ৩ মিলিমিটার পাতলা। ওজন ৮০০ গ্রামেরও কম। ডিভাইসটিতে আছে কোয়ালকমের তৈরি মাইক্রোসফট-কাস্টম সংস্করণের এসকিউ১ এআরএম চিপ। 

সারফেস প্রো এক্সের প্রি-অর্ডার চলছে বুধবার থেকে। দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার (৮৩ হাজার ৯১৬ টাকা) থেকে। বাজারে আসবে ৫ নভেম্বর। 

সিনেট, কোয়ার্টজ ও জিএসএম এরিনা অবলম্বনে এজেড/ অক্টোবর ০৩/২০১৯/১৩৪

*

*

আরও পড়ুন