জিপি-রবির এনওসি প্রত্যাহারে আলোচনা হয়নি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির কমিশন বৈঠকে এই এনওসির বিষয়টি বিবেচনার জন্য তোলা হলেও এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

গত সপ্তাহের কমিশন বৈঠকে তোলা হয়েছিল ইস্যুটি।

অডিটে দাবিকৃত টাকা আদায়ে ২৪ জুলাই থেকে দুই মোবাইল ফোন অপারেটর রবি এবং গ্রামীণফোনকে যে কোনো ধরনের নো অবজেকশান সার্টিফিকেট বা এনওসি দেওয়া বন্ধ রেখেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

অপারেটর দুটি বলছে, এই নিষেধাজ্ঞা শেষ পর্যন্ত গ্রাহকদের ওপর গিয়ে পড়ছে। কারণ তারা নতুন কোনো সেবা দিতে পারছে না, নেটওয়ার্ক সম্প্রসারণ করতে পারছে না।  ফলে তাদের ১২ কোটি গ্রাহকই ভুগছে ।

এরমধ্যে গত ৫ সেপ্টেম্বর দুই অপারেটরকে ৩০ দিন সময় দিয়ে কেনো লাইসেন্স বাতিল করা হবে না তা জানাতে শোকজ নোটিশও দেওয়া হয়েছিল।

বৃহস্পতিবার এই সময় শেষ হচ্ছে। জানা গেছে, দুই অপারেটরই শোকজের জবাব দিচ্ছেন। তবে তারা তাদের চিঠিতে কোন কোন কারণ ব্যাখ্য করছেন সেটি জানা যায়নি।

মোবাইল ফোন অপারেটর দুটির কর্মকর্তারা বলছেন, অডিটের ভাগ্যে শেষ পর্যন্ত যা হবার হবে। কিন্তু মোবাইল সেবায় প্রতিদিনই নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণে তাদের বড় সমস্যা হচ্ছে। এক্ষেত্রে এনওসি বন্ধ করে দেয়ায় নেটওয়ার্ক পরিচালনায় ব্যবহার করা প্রয়োজনীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার কেনা যাবে না। এতে নেটওয়ার্ক আপগ্রেডেশন ব্যাহত হচ্ছে। ফলে ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে গ্রাহক কম ব্যান্ডউইথ পাচ্ছেন।

সেক্ষেত্রে অন্তত এনওসির বিষয়ে বিটিআরসি একটু ইতিবাচকভাবে সিদ্ধান্ত নিলে গ্রাহকরা উপকৃত হতো।

এর আগে ৪ জুলাই পাওনা আদায়ে গ্রামীণফোনের মোট ব্যবহার করা ব্যান্ডউইথের ৩০ শতাংশ এবং রবির ব্যবহৃত ব্যান্ডউইথের ১৫ শতাংশের ওপর ক্যাপিং আরোপ করে কমিশন। তবে ব্যান্ডউইথ ব্যবহার সীমিত করায় সেটি গ্রাহকের ওপর নেতিবাচক প্রভাব ফেলে – বিবেচনায় আগের সিদ্ধান্ত বাতিল করে এনওসি বন্ধের সিদ্ধান্ত হয়।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় ব্যান্ডউইথ ব্লকের সিদ্ধান্ত তুলে নেয় বিটিআরসি।

তৃতীয় পক্ষকে দিয়ে করানো অডিটে বিটিআরসি গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পাওনা রয়েছে বলে দাবি করে। একই সঙ্গে রবির কাছে ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা পাওনা দাবি করছে তারা।

তবে অপারেটররা এই অডিটের ফলাফল মানছেন না।

আইএসজেড/এডি/২০১৯/অক্টো০৩/১২১০

আরও পড়ুন –

জিপি-রবির এনওসি বন্ধে গ্রাহকরাই ভোগান্তিতে

এনওসি বন্ধে জিপির প্রতিবাদ

*

*

আরও পড়ুন