ফেইসবুক ভাঙার হুমকি: লড়তে প্রস্তুত জাকারবার্গ

fight-techsohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী এলিজাবেথ ওয়ারেনের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ।

নির্বাচনী প্রচারণায় এলিজাবেথ ঘোষণা দিয়েছিলেন, নির্বাচনে জিতলে তিনি টেক জায়ান্টগুলোর ক্ষমতা খর্ব করবেন, ধূলিসাৎ করবেন ফেইসবুক, অ্যামাজনটুইটারের একচেটিয়া রাজত্ব।

স্বাভাবিকভাবেই তার এমন ঘোষণায় উদ্বিগ্ন হয়েছেন ফেইসবুকের কর্মীরা। গত জুলাইয়ে  অভ্যন্তরীণ এক বৈঠকে বিষয়টি নিয়ে কর্মীরা জাকারবার্গকে প্রশ্ন করেন। সেই প্রশ্নত্তোর পর্বের পুরো রেকর্ডিং ফাঁস করেছে সংবাদ মাধ্যম দ্য ভার্জ।

সেখানে মার্ক জাকারবার্গ বলেছেন, এলিজাবেথ ওয়ারেনের মতো কেউ যদি ফেইসবুককে ছোট ছোট খণ্ডে বিভক্ত করার চেষ্টা করে তাহলে সরকারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। মামলা হলে ফেইসবুকই জিতবে। সরকারের সঙ্গে আমরা মামলা মোকদ্দমায় জড়াতে চাই না। তবে দিন শেষে কেউ যদি অস্তিত্ব বিলীন করার হুমকি দেয় তবে যুদ্ধের ময়দানে যেতে হবে এবং লড়তে হবে।

এই বক্তব্য ফাঁসের পর মঙ্গলবার টুইটে এলিজাবেথ ওয়ারেন বলেন, ফেইসবুকের মতো টেক জায়ান্ট কোম্পানিগুলির অপ্রতিদ্বন্দ্বিতামূলক অবৈধ কার্যকলাপ ঠিক করতে না পারলে সেটা আসলে জঘন্য একটি ব্যাপার হবে।

এর উত্তরে জাকারবার্গও ফেইসবুকে একটি পোস্ট দেন। তিনি লেখেন, প্রত্যেক সপ্তাহেই কর্মীদের সঙ্গে আমার প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। যেটা ফাঁস হয়েছে সেটা ফেইসবুকের ভিতরেই থাকার কথা ছিলো। কিন্তু এখন এটা পাবলিক। টেক কোম্পানিগুলোকে ভেঙে ফেলা, লিব্রা, নিউট্রাল কম্পিউটার ইন্টারফেইস ও সামাজিক দায়বদ্ধতা নিয়ে আমি কর্মীদের কী বলি তা এখানো কোনো রকম ফিল্টার ছাড়াই জানা যাবে। পোস্টটির শেষে জাকারবার্গ দ্য ভার্জের ফাঁস করা সেই রিপোর্টের লিঙ্ক জুড়ে দেন।

জার্কারবার্গ ও ৭০ বছর বয়সী ওয়ারেনের বাকযুদ্ধ কোথায় গিয়ে থামে সেটিই এখন দেখার বিষয়।

দ্য নেক্সট ওয়েব ও মার্ক জাকারবার্গের পোস্ট অবলম্বনে পিএন/ এজেড/ অক্টোবর ০২/২০১৯/১৮০৫

আরও পড়ুন –

লিব্রার জন্য স্টার্টআপ কিনলো ফেইসবুক

বাচ্চার হাতে ম্যাচ আর ফেইসবুকের কাছে লিব্রা একই কথা

বিতর্কিত বিষয়ে রায় দেবে ফেইসবুকের ‘সুপ্রিম কোর্ট’

আবারও বিপদে ফেইসবুক

*

*

আরও পড়ুন