১০০ চাকরির বিপরীতে তৈরি হচ্ছে ১০ চাকরি

AI-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রায় সর্বত্র আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) ব্যবহারের ফলে অনেক খাতেই চলছে কর্মী ছাঁটাই।

এ ব্যাপারে অনেক বিশ্লেষকের মত, প্রচলিত চাকরির বদলে নতুন চাকরিও সৃষ্টি হচ্ছে। তাই চিন্তার কিছু নেই। কিন্তু সমীকরণটা এতো সহজ নয়।

সম্প্রতি সংবাদ মাধ্যম দ্য ইকোনোমিক টাইমস ভারতের প্রযুক্তিবিদদের নিয়ে একটি প্যানেল বৈঠক করে। সেখানে অংশ নেওয়া বিশেষজ্ঞরা জানান, এআই ও অটোমেশনের কারণে কর্মসংস্থান কমেছে।

 বৈঠকে ডিজিটাল টেকনোলজি সার্ভিস প্রোভাইডার নেক্সটওয়েলথের প্রতিষ্ঠাতা শ্রীধর মিশ্রা বলেন, ১০০ চাকরি বিলুপ্ত হলে তৈরি হচ্ছে ১০ এআই নির্ভর চাকরি। বিভিন্ন ধরণের দক্ষতা থাকলে তবেই কেবল নতুন চাকরি পাওয়া যাচ্ছে।

ইন্টেল ইন্ডিয়ার প্রধান প্রকাশ মাল্য জানিয়েছেন, যুগের সঙ্গে তাল মেলাতে তরুণদেরকে ভিন্নভাবে প্রশিক্ষণ দিতে বাণিজ্যিক কোম্পানিগুলোকে উদ্যোগ নিতে হবে। এআই সম্পর্কে বাচ্চাদেরকে পড়াতে হবে।

এআই বিষয়ে দক্ষতা বাড়াতে ২০১৭ সাল থেকে দেড় লাখের বেশি ডেভেলপার, শিক্ষার্থী ও শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

ভারতের মাল্টিন্যাশনাল প্রযুক্তি কোম্পানি ইউপ্রো টেকনোলজিসের ভাইস প্রেসিডেন্ট সুপ্রিয় দাশের মতো, কোন ধরনের চাকরি ভবিষ্যতে তৈরি হবে তা প্রথমে জানতে হবে। এআই তৈরির দক্ষতা শুধু গুটি কয়েক মানুষের থাকবে তা হয় না। সর্বত্রই এআইয়ের প্রয়োজন আছে।

ইন্ডিয়া টাইমস অবলম্বনে পিএন/ এজেড/ অক্টোবর ০২/২০১৯/১৪১০

*

*

আরও পড়ুন