ম্যাকবুক প্রোয়ের কারণে যাত্রা পেছালো ২ সপ্তাহ

Airport-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের ম্যাকবুক প্রো ল্যাপটপ নিয়ে প্লেনে উঠতে না পারায় এক ব্যক্তির যাত্রা বাতিল হয়েছে। ভিন দেশে তাকে আটকে থাকতে হয়েছে দুই সপ্তাহ।

ভুক্তভোগী ওই ব্যক্তির নাম জুলিয়ান ইলিয়ট। যুক্তরাজ্য থেকে তিনি ভিয়েতনামে এসেছিলেন একটি ট্রাভেল কোম্পানির হয়ে কিছু ছবি তুলে দিতে। আসার সময় তাকে কোনো ঝামেলায় পড়তে হয়নি। ভিয়েতনামের ভেতরে অভ্যন্তরীণ রুটের প্লেনে উঠতেও তাকে কোনো উটকো ঝামেলায় পরতে হয়নি। কিন্তু দেশে ফেরার সময় সঙ্গে থাকা ম্যাকবুক প্রোর কারণে তাকে বিশাল হ্যাপা সামলাতে হয়েছে।

ইলিয়ট জানান, প্রথমে ভিয়েতনাম এয়ারপোর্টের সিকিউরিটি বিভাগ, প্লেনে উঠে ম্যাকবুক প্রো অন করতে মানা করে তাকে। এরপরে তারা ম্যাকবুক প্রো নিয়ে প্লেনে উঠতে মানা করে। তাকে বলা হয়, প্লেনে উঠতে চাইলে ল্যাপটপটি রেখে যেতে হবে। স্থানীয় কোনো বন্ধুর জিম্মায় ল্যাপটপটি রাখার পরামর্শ দেয় তারা। কিন্তু কাজের খাতিরে ল্যাপটপটি হাতছাড়া করা ইলিয়টের পক্ষে সম্ভব ছিলো না।

তাই বাধ্য হয়ে ম্যাকবুক প্রোয়ের ব্যাটারি বদল করতে হয় তাকে। ল্যাপটপরের ব্যাটারি সিঙ্গাপুর থেকে আসায় তাকে আরও দুই সপ্তাহ ভিয়েতনামে থাকতে হয়।

এয়ারপোর্টের সিকিউরিটি বিভাগের উপর রাগ না ঝারলেও ইলিয়ট ক্ষুব্ধ হয়েছেন ভিয়েতনাম এয়ারলাইন্সের উপর। তার কথা হলো, এই ম্যাকবুক প্রোর ব্যাটারি বদল করা যদি এত জরুরিই হবে তাহলে তাদের ওয়েবসাইটে এ বিষয়ে কোনো সতর্কবার্তা নেই কেনো? যারা ভ্রমণের টিকিট কেটেছেন তাদের কাছে এই বার্তা পৌঁছে দিতে হবে। আগে থেকে কিছু না জানিয়ে ঠিক প্লেনে ওঠার আগে কোনোভাবেই তারা ভ্রমণ বাতিল করতে পারে না।

গত আগস্টে প্লেনে ম্যাকবুক প্রো ল্যাপটপ বহনে ইতিহাদ, সিঙ্গাপুর এয়ারলাইন্স, এয়ার ইতালি, থাই এয়ারওয়েজসহ আরও কিছু এয়ারলাইন্স নতুন নিয়ম জারি করে।

ম্যাকবুক প্রোয়ের ব্যাটারি বিস্ফোরিত হয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটায় গত জুনে ম্যাকবুক প্রোর ব্যাটারি ফ্রিতে বদলে দেওয়ার কর্মসূচী শুরু করে অ্যাপল।

ম্যাকবুক প্রোয়ের ব্যাটারি পরিবর্তন না করলে তাতে আগুন ধরতে পারে এমন আশংকা থেকেই ম্যাকবুক প্রো নিয়ে ভয়ে আছে বিশ্বের নামিদামী এয়ারলাইন্সগুলো।

আরও পড়ুন

ম্যাকবুক প্রোতে ভয়

এমিরেটসেও ম্যাকবুক প্রো বহন নিষেধ

ইউবারগিজমো অবলম্বনে এজেড/ অক্টোবর ০২/২০১৯/১১৪৫

*

*

আরও পড়ুন