দুর্ঘটনার খবর জানাবে গুগলের পার্সনাল সেফটি অ্যাপ

Safety-app-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুর্ঘটনা কবলিত যানবাহন থেকে যাত্রীদের উদ্ধারে পার্সোনাল সেফটি নামের একটি অ্যাপ আনতে কাজ করছে গুগল।

মোবাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট কমিউনিটি এক্সডিএ ডেভেলপারসের প্রকৌশলীরা জানিয়েছেন, পার্সোনাল সেফটি অ্যাপটি পিক্সেল ফোনের লোকেশন, মোশন সেন্সর ও মাইক্রোফোন থেকে নেওয়া অ্যাম্বিয়েন্ট অডিও থেকে দুর্ঘটনার ব্যাপারটি আঁচ করতে পারবে। এরপর ফোনটি উচ্চ শব্দে অ্যালার্ম বাজাতে থাকবে। যদি এতেও ব্যবহারকারী সাড়া না দেয় তবে স্বয়ংক্রিয়ভাবে এটি যুক্তরাষ্ট্রের পুলিশের (৯১১) কাছে ফোন করবে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের ইমার্জেন্সি সার্ভিসের কাছেও দুর্ঘটনাস্থলের লোকেশন এসএমএস করে পাঠাবে।

তবে গাড়িতে অতিরিক্ত শব্দ বা ঝাঁকুনির সৃষ্টি হলেও অনেক সময় অ্যালার্ম বেজে উঠতে পারে। এমন অবস্থায় ব্যবহারকারীকে ‘আই এম ওকে’ বাটনটি চাপতে হবে।

অ্যান্ড্রয়েড কিউ এর বেটা সংস্করণে ইমার্জেন্সি ইনফরমেশন নামের একটি অ্যাপ আগে থেকেই ইন্সটলড থাকছে। এক্সডিএ ডেভেলপাররা জানিয়েছেন, সম্প্রতি গুগল প্লে স্টোরে অ্যাপটির নাম পরিবর্তন করা হয়েছে। নতুন নাম দেওয়া হয়েছে পার্সোনাল সেফটি। অ্যাপটি কী কী কাজ করতে পারবে তারও বর্ণনা দেওয়া হয়েছে।

শুরুতে অ্যাপটি শুধু পিক্সেল ফোনেই ব্যবহার করা যাবে। এই ফিচার সব পিক্সেল ফোনে নাকি পিক্সেলে ৪ এ পাওয়া যাবে তা জানা যায়নি।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ অক্টোবর ০১/২০১৯/২১৫৫

*

*

আরও পড়ুন