মোবাইলে এলো কল অব ডিউটি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তুমুল জনপ্রিয় শ্যুটার গেইম ‘কল অব ডিউটি’র একটি পূর্ণাঙ্গ মোবাইল সংস্করণ এসেছে।

চলতি বছরের শুরুর দিকে নির্দিষ্ট কিছু সংখ্যক স্মার্টফোনে গেইমটি বেটা আকারে এসেছিল। যা কানাডা এবং অস্ট্রেলিয়ায় প্রথম চালু করা হয়। মঙ্গলবার থেকে গেইমটি মোবাইল সংস্করণে সারা বিশ্বেই পাওয়া যাচ্ছে।

গেইমটির মোবাইল সংস্করণ উন্মোচন করার পর বাংলাদেশের বেশ কিছু গেইমার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে গেইমটির কথা জানিয়েছেন। অনেকেই এটির সঙ্গে আরেক জনপ্রিয় গেইম পাবজির তুলনাও করেছেন। 

গেইমটিকে জনপ্রিয় পাবজির প্রতিদ্বন্দ্বী বলা যায়। এতে থাকছে নতুন কিছু প্লেয়ার মুড, জনপ্রিয় চরিত্র, কমব্যাট মেশিনসহ আরও কিছু।

অ্যান্ড্রয়েড সংস্করণে খেলতে হলে মোবাইলে কমপক্ষে অ্যান্ড্রয়েড ৫.১ হতে হবে এবং র‍্যাম থাকতে হবে ২ গিগাবাইট। আর আইওএসের ক্ষেত্রে আইফোন ৬ থেকে আইফোন ১১ যেকোনো সংস্করণে খেলা যাবে। তবে থাকতে হবে আইওএস ৯ সংস্করণ। 

প্লেয়াররা তাদের ফেইসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করতে পারবেন।

সম্পুর্ন বিনামূল্যে গেইমটি খেলতে পারবেন গেইম লাভাররা। গেইমাররা তাদের চরিত্রের পোশাক কাস্টমাইজ করতে পারবেন এবং যুদ্ধের জন্য তাদের গিয়ার সেট আপ করতে পারবেন। গেইমারদের শুরু থেকেই যুদ্ধ-রোয়েলে মোড খেলতে পারবেন না এবং মোডে অ্যাক্সেস পাবার আগে তাদের কমপক্ষে প্রোফাইল লেভেলে পৌঁছাতে হবে

গেইমটিতে প্লেয়াররা যে চরিত্রগুলি দেখতে পাবেন তার মধ্যে অ্যালেক্স ম্যাসন, টমাস মেরিক এবং সাইমন ‘ঘোস্ট’ রিলে অন্যতম।

অ্যাক্টিভিশনের পরিবেশনায় গেইমটি তৈরি করেছে ইনফিনিটি ওয়ার্ড। গেইমটি নিমার্তা প্রতিষ্ঠানটি জানিয়েছে সব কিছু ঠিক থাকলে পিএসফোর, এক্সবক্স ওয়ান ও পিসির জন্য গেইমটি বাজারে আসবে এ বছরের ৪ নভেম্বর।

এর আগে গেইমটি পরীক্ষা করার সুযোগ পেয়েছেন অনেক গেইমার। প্লে-স্টোরের বাইরে অন্যান্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করে গেইমটি খেলার সুযোগও পেয়েছেন অনেকেই। গেইমটিকে সরাসরি কল অফ ডিউটি সিরিজের মডার্ন ওয়ারফেয়ার এবং ব্ল্যাক অপসের মাল্টিপ্লেয়ার অংশের মোবাইল সংস্করণ বলা যেতে পারে।

গেইমটি একা খেলা গেলেও পাঁচজন মিলে দল গঠন করে খেলাই উত্তম। গেইমের কন্ট্রোল অন্যান্য মোবাইল এফপিএস গেইমের মতোই। আছে কিল স্ট্রিক, অ্যাসিস্ট ও হেডশটের জন্য আলাদা পয়েন্ট।

অ্যান্ড্রয়েড এবং আইওএস জনপ্রিয় এই দুইটি অপারেটিং সিষ্টেমের জন্যই গেইমটি রিলিজ হয়েছে।

ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে গেইমটি এখন ডাউনলোড করতে পারবেন।

পিএন/ ইএইচ/ অক্টো ০১/ ২০১৯/ ১৭২৫

আরও পড়ুন – 

বছর মাতানো সাত গেইম

পাবজি বন্ধ চীনে, বিকল্প দেশাত্মবোধক গেইম

*

*

আরও পড়ুন