অ্যান্ড্রয়েড ১০ গো পাচ্ছে নকিয়ার বাজেট স্মার্টফোন

Android-10-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক সময়ের উইন্ডোজ ফোন যুগ শেষ করে নতুন করে ফিরে এসে গুগলের সঙ্গে ভালো সম্পর্ক করেছে এইচএমডি গ্লোবালের নকিয়া ব্র্যান্ড।

ইতোমধ্যে সবচেয়ে বেশি পরিমাণ স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১০ সংস্করণ পাবার কথা জানিয়েছে নকিয়া। এবার তাদের বাজেট স্মার্টফোনেও অ্যান্ড্রয়েড ১০ গো সংস্করণ দেবার কথা জানানো হলো।

এইচএমডি গ্লোবাল তাদের এন্ট্রি-লেভেলের স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েড ১০ গো সংস্করণ আপডেটের বিষয়টি নিশ্চিত করেছে।

নকিয়া ২.১, নকিয়া ১ প্লাস এবং নকিয়া ১ অ্যান্ড্রয়েড ১০ গো সংস্করণের আপডেট পাবে।

এইচএমডি গ্লোবালের প্রধান পণ্য কর্মকর্তা জুহো সারভিকাস টুইটারে জানান, এন্ট্রি-লেভেলের স্মার্টফোনগুলোর সঙ্গে কোনো রকম আপোস থাকা উচিত নয়। গুগল এটি নতুন অ্যান্ড্রয়েড ১০ গো সংস্করণ দিয়ে আরও ভালো মেমরি এমজিএমটি, পারফরম্যান্স এবং সিকিউরিটিসহ ভালো অভিজ্ঞতা প্রদান করবে।

নকিয়া স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১০ গো সংস্করণটি আনার জন্যও কাজ করছে বলে জানান ওই কর্মকর্তা।

ভারতে অ্যান্ড্রয়েড পাই গো সংস্করণে চালু হওয়া নকিয়া ১ প্লাস ২০২০ সালের প্রথম প্রান্তিকে আপডেট পাবে। অপরদিকে, ২০১৮ সালের মার্চ মাসে চালু হওয়া নকিয়া ১ এখন ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে আপডেট পাবে। অন্যদিকে ২.১ আপডেট পাবে একই সময়ে।

নতুন অ্যান্ড্রয়েড ১০ গো সংস্করণটি পাই গো সংস্করণের চেয়ে ১০ শতাংশ দ্রুত অ্যাপ্লিকেশন চালু করবে। নতুন সংস্করণ ব্যবহার করে ব্যবহারকারীরা ই-মেইল করতে পারবেন, আরও স্মুথলি গেইম খেলতে পারবেন।

গ্যালারি গো দিয়ে নতুন সফটওয়্যারে ছবি এডিট করা আগের চেয়ে আরও সহজ করে তুলবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

ফোনে কোনো সার্চ ইঞ্জিনের ডেটা সেভার চালু করা হলে এটি ৬০ শতাংশ পর্যন্ত মোবাইল ডেটা সাশ্রয় করতে পারবে বলে দাবি করেছে এইচএমডি গ্লোবাল।

ইকোনোমিক টাইমস অবলম্বনে পিএন/ ইএইচ/ সেপ্টে২৯/ ২০১৯/ ১৬২৭

*

*

আরও পড়ুন