বিশ্বব্যাপী কমেছে স্মার্টফোনের বিক্রি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর স্মার্টফোন নির্মাতাদের জন্য অনেকটাই খারাপ সময় বলে উল্লেখ করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার। 

প্রতিষ্ঠানটি এক পূর্বভাস দিয়ে জানিয়েছে, এ বছর স্মার্টফোনের বিক্রি ৩.২ শতাংশ কমে যাবে। এটিকে প্রতিষ্ঠানটি এই সময়ে খুবই অশনি সংকেত বলে মনে করছে।   

গার্টনার তাদের বিশ্লেষণে বলেছে, চলতি বছর সবগুলো প্রতিষ্ঠানের জন্যই একটা কঠিন সময় যাচ্ছে। কারণ, অনেকেই এই সময়ে ফাইভজিতে ট্রান্সফর্ম করছে। ফলে এটাকে একটা ‘কঠিন সময়’ হিসেবে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরে যে পরিমাণ স্মার্টফোন বিক্রি হবার কথা তা হবে না। এই বিক্রি কমে যাওয়া গত কয়েক বছরের চেয়ে বেশি বলেও মনে করছে গার্টনার। 

এই বিক্রি কমে যাবার কারণ হিসেবে অবশ্য গার্টনার ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর নতুন উদ্ভাবনের অভাব এবং ফ্ল্যাগশিপ হিসেবে যেসব থাকার কথা ফোনে সেসব না থাকাকে দায়ী করছে। 

গার্টনার যে পূর্বাভাস করেছে তাতে বলা হচ্ছে, চলতি বছর স্মার্টফোন ও ফিচার ফোন মিলিয়ে ১৭৪ কোটি ইউনিট। যেখানে গত বছর বিক্রি হয়েছিল ১৮৪ কোটি ইউনিট ফোন। 

বাজার গবেষণা প্রতিষ্ঠানটি ধারণা করছে, ২০২০ সালে স্মার্টফোনের বিক্রি অনেকটাই বাড়বে। 

ফাইভজি স্মার্টফোনের চাহিদা বাড়বে

বিশ্বের বিভিন্ন দেশে অন্তত এক ডজন প্রতিষ্ঠান ফাইভজি নিয়ে কাজ করছে। কয়েকটি দেশে ফাইভজি চালুর পর এবার অনেক দেশেই ২০২৩ সালের তা চালু করা হবে বলে জানা যাচ্ছে। 

গার্টনার ধারণা করছে, ফাইভজি নেটওয়ার্ক বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফাইভজি স্মার্টফোনের চাহিদাও বাড়ছে। আগামী ২০২০ সাল নাগাদ বিশ্বের ১০ শতাংশ স্মার্টফোন হবে ফাইভজি। 

এছাড়াও ২০২৩ সাল নাগাদ ৫৬ শতাংশ স্মার্টফোনই হবে ফাইভজি নির্ভর।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নতুন করে অ্যান্ড্রয়েড ১০ গো সংস্করণ আনছে। সেটি ফাইভজির জন্য আলাদাভাবে নতুনত্ব আনবে বলেও জানাচ্ছে গার্টনার। 

ইএইচ/ সেপ্টে ২৮/ ২০১৯/ ২১৫৫

আরও পড়ুন –

স্মার্টফোন গতিময় রাখবেন যেভাবে

সেপ্টেম্বরের সেরা দশ স্মার্টফোন

বিশ্বব্যাপী কমেছে স্মার্টফোনের বিক্রি

*

*

আরও পড়ুন