Techno Header Top and Before feature image

১৬তম আইজেএসওর জন্য বাংলাদেশ দল ঘোষণা

IJSO_Techshohor
ফাইল ছবি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী এবং বিজ্ঞানমনষ্ক করে গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছর আয়োজিত হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড।

এবছর অনুষ্ঠিত হল পঞ্চম আয়োজন। তৃতীয় থেকে একাদশ শ্রেনীর শিক্ষার্থীরা এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে থাকে।

সেই অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীরা অংশ নেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে। পঞ্চমবারের মত বাংলাদেশ দল অংশ নিতে যাচ্ছে ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও-২০১৯)। সেজন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ সায়েন্স অলিম্পিয়াড। 

মধ্যপ্রাচ্যের খনিজ সম্পদ সম্পন্ন দেশ কাতারের দোহায় আগামী ৩ থেকে ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে আইজেএসও-২০১৯ আয়োজন। এই আয়োজনে অংশ নেয়ার জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল নির্বাচন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

নির্বাচিত শিক্ষার্থীরা হলো মুহতাসিন আল ক্বাফি (বরিশাল ক্যাডেট কলেজ, বরিশাল), অভিষেক মজুমদার সন্তু (বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা), কাজী তাসফিয়া জাহিন (‎মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ, ময়মনসিংহ), জাকিয়া তাজনূর চৌধুরী দিয়া (ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজ, সিলেট), জুহায়ের মাহদিউল আলম আশফি ( ময়মনসিংহ জিলা স্কুল, ময়মনসিংহ) এবং আহমেদ আল-জুবায়ের আনাম (গ্রিন ফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, গাইবান্ধা)।

অনূর্ধ্ব ১৬ বছর বয়সী শিক্ষার্থীরা অংশ নেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে। বিগত ২০১৫, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে যথাক্রমে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডস ও বতসোয়ানাতে আয়োজিত  আইজেএসওতে অংশ নেয়া বাংলাদেশ দলের এ যাবৎ অর্জন মোট ৬টি সিলভার ও ১১টি ব্রোঞ্জ পদক।

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।

পৃষ্ঠপোষকতা করেছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে ছিল প্রথম আলো। এছাড়া নলেজ পার্টনার ম্যাসল্যাব, টেলিভিশন পার্টনার নাগরিক টিভি এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে ছিল বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো, ইন্টারনেট পার্টনার অ্যাম্বার আইটি ও রেডিও পার্টনার ঢাকা এফএম।

ইএইচ/ সেপ্টে ২৭/ ২০১৯/ ১১৩৫

*

*

আরও পড়ুন