ইন্টারনেটে যাবে ৫২% বিজ্ঞাপন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের বেশিরভাগ বিজ্ঞাপন ২০২১ সাল নাগাদ ইন্টারনেট কেন্দ্রিক প্লাটফর্মে দেওয়া হবে। মোট বিজ্ঞাপনের ৫২ শতাংশ সেসময় এমন প্লাটফর্মে প্রচার-প্রকাশ হবে।

এজন্য আগামী দিনে যেসব মাধ্যমে বিজ্ঞাপন সবচেয়ে কমে যাবে তার মধ্যে অন্যতম হবে মুদ্রণ পত্রিকা। বছর দুয়েক পর এর পরিমাণ হতে পারে মোট বিজ্ঞাপনের মাত্র ৬ শতাংশ।

জার্মান ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্ট্যাটিসটা সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। সেই প্রতিবেদন থেকে এমনটাই দেখা যাচ্ছে। এটি তৈরি করেছে জেনিথ মিডিয়া।

জেনিথ মিডিয়ার ভাষ্যমতে, আগামী তিন বছরে বিজ্ঞাপন প্রকাশ বা প্রচারের ক্ষেত্রে বড় পরিবর্তন আসবে। এসময় ইন্টারনেট কেন্দ্রিক বিজ্ঞাপনের পরিমাণ বাড়বে ৫০ শতাংশ।

এসব বিজ্ঞাপনের বড় একটি অংশ নিয়ে নিচ্ছে বিভিন্ন ধরনের ডিজিটাল চ্যানেল। এসব চ্যানেলে মানুষের সংযোগ যেমন বৃদ্ধি পেয়েছে তেমনি আবার স্মার্টফোনের ব্যভহার বেড়ে যাওয়ায় বিজ্ঞাপন ধীরে ধীরে হলেও ইন্টারনেট প্লাটফর্ম কেন্দ্রিক হয়ে যাচ্ছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

স্ট্যাটিসটার গবেষণায় দেখা যায়, ২০২১ সাল নাগাদ টেলিভিশনে বিজ্ঞাপনের পরিমাণ দাঁড়াবে ২৭ শতাংশ। মানে ইন্টারনেটের পরেই এই ভিজুয়াল মাধ্যমটি বিজ্ঞাপনের দিক থেকে এগিয়ে থাকবে।

বিজ্ঞাপন প্রকাশের জন্য তৃতীয় অবস্থানে থাকবে বিভিন্ন ধরনের আউটডোর বিজ্ঞাপন। এসব বিভিন্ন বিলবোর্ড, ডিজিটাল বিলবোর্ডের মতো মাধ্যমে।

বিজ্ঞাপন যেসব মাধ্যমে কমে যাবে তার মধ্যে থাকছে রেডিও। বছর দুয়েক পর মাধ্যমটিতে মাত্র ৫ শতাংশ বিজ্ঞাপন প্রচার হবে। আর ম্যাগাজিনে এর পরিমাণ দাঁড়াবে মাত্র ৩ শতাংশ।

একটা সময় সিনেমায় বিজ্ঞাপন ছিল, বিশেষ করে সিনেমার শুরুতে ও মাঝখানে। সেই বিজ্ঞাপন এখন তেমন দেখা যায় না। মাধ্যমটিতে ইতোমধ্যে বিজ্ঞাপনের পরিমাণ কমে গেছে। সেই মাধ্যমে মোট বিজ্ঞাপনের মাত্র এক শতাংশ দেওয়া হবে ২০২১ সাল নাগাদ।

জেনিথ মিডিয়া ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের বরাতে বলছে, চলতি বছরেই বিশ্বের প্রায় অর্ধেক মানুষ ইন্টারনেটের আওতায় চলে আসবে। তাই ব্যবসায়ীরাও চাইছে এই পরিমাণ মানুষের কাছে সহজেই পৌঁছাতে। তাই ইন্টারনেট প্লাটফর্মকে তারা প্রথম এবং প্রধান পছন্দ হিসেবে বেছে নিচ্ছে।

এখন ইন্টারনেটে বিজ্ঞাপন দেবার পরিমাণ বেড়েছে জানিয়ে জেনিথ জানিয়েছে, ২০১৯ সালে এই গ্রোথ হয়েছে ৪ দশমিক ৭ শতাংশ। যা গত বছরও ছিল ৪ শতাংশ।

যেসব দেশে সবচেয়ে বেশি ইন্টারনেটে বিজ্ঞাপন দেবার প্রবৃদ্ধি হয়েছে তার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং রাশিয়া।

ইএইচ/ সেপ্টে ২৬/ ২০১৯/ ২০১৯/ ১৬১০

*

*

আরও পড়ুন