চলে আসল শাওমির এমআই ইউআই ১১

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন প্রজন্মের অপারেটিং সিস্টেম আনতে যাচ্ছে শাওমি।

মঙ্গলবার চীনে অনুষ্ঠিত এক ইভেন্টে মি ৯ প্রো ও মি মিক্স আলফা ফোন উন্মোচনের পাশাপাশি এমআই ইউআই ১১ আপডেট আনার ঘোষণা দেয় তারা।

ইতোমধ্যে অপারেটিং সিস্টেমটির ক্লোজড বেটা রিলিজ করা হয়েছে যা নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারী ব্যবহার করতে পারছেন। চলতি মাসেই এর পাবলিক বেটা রিলিজ করা হবে। আর সবার জন্য স্টাবল আপডেট ছাড়া হবে অক্টোবর থেকে।

তিনটি ধাপে এমআইইউআই ১১ আপডেট পাবে শাওমি ও রেডমি ব্র্যান্ডের ফোনগুলো।

১ম ভাগ- অক্টোবরের মাঝামাঝি আপডেট পাবে মি ৯, মি ৯এসই, মি ৯ এক্সপ্লোরার, মি মিক্স ৩, মি মিক্স ২এস, মি ৮ (সকল সংস্করণ), মি ম্যাক্স ৩, কে ২০ প্রো, রেডমি নোট ৭, নোট ৭ প্রো ও রেডমি ৭।

২য় ভাগ- অক্টোবরের শেষদিকে আপডেট পাবে মি ৯ প্রো ৫জি, মি সিসি ৯ (সকল), মি মিক্স ২, মি নোট ৩, মি ৬, মি ৬এক্স, রেডমি ৭এ, রেডমি নোট ৬ প্রো, রেডমি নোট ৫, রেডমি ৬ ও ৬এ ও রেডমি এস ২।

৩য় ভাগ- নভেম্বরের শুরুতে আপডেট পাবে মি মিক্স, মি ৫এস, মি ৫এস প্লাস, মি ৫এক্স, মি ৫সি, মি নোট ২, মি নোট ২, রেডমি নোট ৮ ও প্রো, রেডমি ৫, ৫এ ও ৫প্লাস, রেডমি ৪এক্স ও নোট ৫এ।

এই তালিকা অনুযায়ী আপাতত শুধু অপারেটিং সিস্টেমটির চায়না সংস্করণের আপডেট রিলিজ করা হবে। কবে নাগাদ গ্লোবাল প্লাটফর্মের জন্য এই আপডেট রিলিজ হবে তা আনুষ্ঠানিকভাবে জানায়নি শাওমি। ধারণা করা হচ্ছে, দ্রুতই তা মিলবে।

শাওমির জনপ্রিয়তার পেছনে ‘এমআইইউআই’ ওএস এর অবদান রয়েছে।এটি অ্যান্ড্রয়েডের উপর ভিত্তি করে গড়ে ওঠা একটি কাস্টমস অপারেটিং সিস্টেম, যেখানে শাওমি নিত্যনতুন ও চমকপ্রদ কিছু ফিচার যোগ করে থাকে।

অ্যান্ড্রয়েড অথোরিটি ও জিএসএমএরিনা অবলম্বনে আরএ/এজেড/সেপ্টেম্বর /২০১৯ /১১০৬

*

*

আরও পড়ুন