বাংলাদেশে ২ কর্মকর্তা নিচ্ছে ফেইসবুক, আবেদন নেয়া হচ্ছে

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পাবলিক পলিসি ম্যানেজার এবং মার্কেট স্পেশালিস্ট নামে দুটি পদে বাংলাদেশের জন্য কর্মকর্তা নিয়োগ দিচ্ছে ফেইসবুক।

দুটি পদে লোক নিয়োগে ইতোমধ্যে বিজ্ঞাপনও দিয়েছে বিশ্বখ্যাত সোশ্যাল মিডিয়াটি। মাস দু’য়েকের বেশি সময় আগে এই বিজ্ঞাপন দিলেও এখনও পদ দুটিতে অনলাইন আবেদন উম্মুক্ত রাখা হয়েছে।

যদিও এরমধ্যেই পদ দুটিতে নিয়োগ নিয়ে একাধিক ব্যক্তির সঙ্গে আলোচনা করছে ফেইসবুক। কিছু আবেদন যাচাই-বাছাইও করেছে তারা, যেখানে অপেক্ষাকৃত অনেক তরুণ আবেদনকারীও রয়েছেন।

পাবলিক পলিসি ম্যানেজার পদে দেশের তথ্যপ্রযুক্তি খাতে সুপরিচিত একজনকে পেতে চাইছে ফেইসবুক, যার সঙ্গে অনেকদিন হতেই যোগাযোগ করে আসছে প্রতিষ্ঠানটি। তবে এই তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও সংগঠকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য বা তথ্যের বিষয়ে কথা বলতে রাজি হননি।

পাবলিক পলিসি ম্যানেজার পদটি ভারতের নিউ দিল্লিভিত্তিক ফেইসবুকের কমিউনিকেশন অ্যান্ড পাবলিক পলিসি বিভাগের।  নিয়োগ পাওয়া কর্মকর্তা সাউথ এশিয়া পাবলিক পলিসি টিমের অংশ  হবেন। তিনি রিপোর্ট করবেন সাউথ এশিয়া পাবলিক পলিসি ডিরেক্টরের কাছে, কাজ করতে হবে টিমের ক্রস-ফাংশনাল টিডারদের সাথে।

আর মার্কেট স্পেশালিস্ট, মার্কেট অপারেশন বাংলাদেশ পদটি গ্লোবাল অপারেশন্সে আয়ার‌্যান্ডের ডাবলিনভিত্তিক। নিয়োগ পাওয়া কর্মকর্তা কাজ করবেন সাউথ এশিয়ার রিজিওনাল অপারেশন্স টিমের সাথে। তার অন্যতম কাজের মধ্যে রিপোর্ট করা গুরুত্বপূর্ণ কনটেন্ট রিভিউ, ব্যবহারকারীর অ্যাকাউন্ট বিষয়ে বিভিন্ন ইস্যুর সমাধান, সাউথ এশিয়া রিজিয়নের সাপোর্ট অভিজ্ঞতার উন্নয়ন ইত্যাদি।

বাংলাদেশে ফেইসবুকের অফিস খোলার আলোচনা সেই ২০১৪ সাল হতে। দীর্ঘ সময় ধরে ফেইসবুককে এই বিষয়ে বলে আসছে সরকার।

গত কয়েক বছরেই গুজব, নাশকতায় সন্ত্রাসী গোষ্ঠীর প্রোপাগান্ডা, পর্নোগ্রাফি, ভুয়া পেইজ, রাজনৈতিক ও দেশ বিরোধী অপপ্রচার, প্রশ্ন ফাঁসের মতো ইস্যুতে ফেইসবুক ব্যবহারের বিষয়টি এসেছে। যেখানে  সরকার এই সোশ্যাল মিডিয়া জায়ান্টটির দ্রুত রেন্সপন্স চেয়েছে সবসময়।

এছাড়া দেশে বিপুল পরিমাণ ব্যবসার বিপরীতে ফেইসবুক যে  ভ্যাট-ট্যাক্স দিচ্ছে না সেটিও গত বছর সামনে এসেছে। সরকার ইতোমধ্যে ফেইসবুককে এই ভ্যাট-ট্যাক্স দিতে বলেছে।

আর এসব কারণেই সরকারের চাপে শেষ পর্যন্ত সম্প্রতি বাংলাদেশের জন্য দেশে এই নিয়োগের উদ্যোগ ফেইসবুক।

মূলত চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফেইসবুক প্রতিনিধিদের সঙ্গে  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের বৈঠকের পর এই প্রতিনিধি নিয়োগের প্রক্রিয়ায় গতি আসে।

গত দু’দিন ধরে ফেইসবুকের উচ্চপর্যায়ের ৮ সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশ অবস্থান করছে। দলের নেতৃত্বে রয়েছেন ফেইসবুকের হেড অব সেফটি বিক্রম সেনগ। অন্য সদস্যরা হরেন ফেইসবুক পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বনি রানা, শিবনাথ থাকরাল, পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি, সুমন্ত বিশ্বাস, প্রডাক্ট লেভেল ট্রান্সলেটর টবি ফারনাল, পাবলিক পলিসি ম্যানেজার রিসাব দারা, স্ট্র্যাট্রেজি ম্যানেজার ম্যাট স্যানসেন এবং ফেইসবুক মোবাইল পার্টনার বিভাগের ইরম ইকবাল।

সোমবার ঢাকার বিটিআরসি মিলনায়তনে সরকারের সঙ্গে বৈঠকে প্রতিনিধিরা জানান ৪ সপ্তাহের মধ্যে বাংলাদেশের জন্য প্রতিনিধি নিয়োগের বিষয়টি চূড়ান্ত করবেন তারা।

পাবলিক পলিসি ম্যানেজারকে যেসব দায়িত্ব পালনের কথা বলছে ফেইসবুক 

* ডিজিটাল অর্থনীতি এবং সমাজে প্রভাব ফেলতে পারে এমন বিষয়, বিশেষ করে সামাজিক মাধ্যম এবং স্থানীয় উন্নয়নকে প্রযুক্তিগত দিক থেকে দেশের প্রেক্ষাপটে বিশ্লেষণ এবং পর্যবেক্ষণ করতে হবে।

* নীতি নির্ধারক, সরকার, রেগুলেটর, প্রাতিষ্ঠানিক স্টেকহোল্ডার এবং সুশীল সমাজের লোকদের সঙ্গে ফেইসবুকের প্রতিনিধি হিসেবে মিটিং করা।

* সমাজের সব শ্রেণীর মানুষ যাতে ফেইসবুক ব্যবহারে সুবিধা পায় এবং ফেইসবুকের ব্যবহারের মূল্য দিতে পারে এজন্য দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি টিমের সঙ্গে কাজ করে কমিউনিটির জন্য প্রোগ্রাম তৈরির সক্ষমতা।

* ফেইসবুকের পলিসি প্রোগ্রাম টিম এবং এর বাইরের নীতি ও সুশীল সমাজের পার্টনারদের সঙ্গে দেশের সঙ্গে যায় এমন প্রোগ্রাম যেমন অনলাইন নিরাপত্তা, প্রাইভেসি, ছোট ব্যবসার মতো মূল কিছু কাজের জন্য আঞ্চলিক পলিসি তৈরি।

* বিভিন্ন ধরনের টিমের সঙ্গে কাজ করার মানসিকতা। বিশেষ করে প্রোডাক্ট, মার্কেটিং এবং কমিউনিকেশন। নীতির সঙ্গে যায় এমন কিছুই করতে হবে।

* অ্যাডভোকেসি গ্রুপ, একাডেমিক এবং ইন্ডাস্ট্রির লোকজনের সঙ্গে পার্টনারশিপ তৈরি।

* কোম্পানি এবং ফেইসবুকের অবস্থান থেকে মূল নীতিগুলো নিয়ে বড় ধরনের জনসমাগমে আলোচনা করা।

এই পদে যেসব যোগ্যতা থাকলে আবেদন করতে পারবেন
* আইন নিয়ে বা পাবলিক পলিসি নিয়ে ডিগ্রি থাকতে হবে। তবে প্রযুক্তিগত পলিসি নিয়ে জানাশোনা থাকতে হবে।
* আইনি উন্নয়ন বা অ্যাডভোকেসি নিয়ে কাজ করার ১০ থেকে ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

* বাংলাদেশের রাজনীতি, সমাজব্যবস্থা এবং এই সম্পর্কিত বিভিন্ন নীতি নিয়ে স্থানীয় ভাষায় খুব ভালো জানাশোনা থাকতে হবে।

* কোনো কিছু বিচার করার ক্ষমতা, যোগাযোগ এবং প্ররোচনামূলক দক্ষতা, সৃজনশীলতা, দৃষ্টিভঙ্গি, গতিশীলতা থাকতে হবে এবং এসব বিষয়ে ন্যূনতম তদারকি করার ক্ষমতা থাকতে হবে।

* অন্যদের সঙ্গে এবং বিভিন্ন বিষয়ে কাজ করার দক্ষতা থাকতে হবে।

* বহুজাতিক প্রতিষ্ঠানে পলিসি এনগেজমেন্ট বা উন্নয়ন নিয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

* বিভিন্ন ধরনের প্রকল্প নিয়ে কাজ করা এবং বিভিন্ন ক্যাম্পেইন পরিচালনা করার দক্ষতা থাকতে হবে।

* চিন্তা করার মানসিকতা, পরিকল্পনা এবং সেগুলো সৃজনশীলতার সঙ্গে সফল বাস্তবায়ন করতে হবে।

* অনলাইন কনটেন্ট, প্রাইভেসি, ওপেন ইন্টারনেট, অনলাইন সেফটি, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা নিয়ে জানাশোনা থাকতে হবে। আরও কিভাবে ফেইসবুকের সঙ্গে সংযুক্ত হতে পারে সেটি নিয়েও কাজ করতে হবে।

* ইংরেজি এবং বাংলা ভাষায় স্বতস্ফূর্তভাবে লেখা এবং কথা বলতে পারতে হবে (লেখার নমুনা পাঠাতে হবে)।

* প্রযুক্তি এবং ফেইসবুকের মিশনকে বাস্তবায়ন করার মতো প্যাশন থাকতে হবে।

* প্রয়োজন অনুযায়ী ট্রাভেল করার মানসিকতা থাকতে হবে।

মার্কেট স্পেশালিস্টকে যেসব দায়িত্ব পালন করতে হবে 

* দেশের জনগণ যে সব বিষয়ে জানতে চাইবে সেগুলোর মান সম্পন্ন সঠিক উত্তর দিতে হবে।

* দ্রুততার সঙ্গে সহমর্মীতাপূর্ণ উত্তর দিতে হবে। ফেইসবুকে ও ইন্সটাগ্রামে যেসব বিষয়ে রিপোর্ট করা হবে সেগুলো তদন্ত করে দেখতে হবে।

* যেমন অ্যাকাউন্ট সাপোর্টের রিকুয়েস্ট ও সহিংস কনটেন্ট যাচাই বাছাই করতে হবে।ফেইসবুকের সেবা, পণ্য ও স্ট্যান্ডার্ড সম্পর্কে ধারণা থাকতে হবে।

* চলমান সব বিষয়ে খবরা-খবর রাখতে হবে। বিশেষ করে এদেশের জনগণের আচরণ বা স্বভাব সম্পর্কে জানতে হবে।

* দেশের ভেতরের বিভিন্ন তথ্য পরিমাণগত এবং গুণগত গবেষণার মাধ্যমে জানতে হবে। ফেইসবুক ও ইন্সটাগ্রাম সাপোর্টের সঙ্গে বাংলাদেশের জনগণের যোগাযোগ বিশ্লেষণ করতে হবে।

* পার্টনারদের সমন্বয়ে বিশ্লেষণের মাধ্যমে সাপোর্টের পথ আরও প্রশস্ত করতে হবে।দেশের সব খবরা খবর পার্টনারদের জানাতে হবে। এসব খবর ফেইসবুকের ভেতরেই থাকবে।

* প্রকল্প ব্যবস্থাপনার মাধ্যমে বাংলদেশি কমিউনিটির সমস্যা সমাধান করতে হবে। সাপোর্টিং কমিউনিটি আপারেশন মিশন ‘শিপলাভ’ এর প্রতি একাত্মতা দেখিয়ে কমিউনিটির প্রতি সহমর্মীতা প্রকাশ করতে হবে।

যেসব যোগ্যতা লাগবে 

* বিএ/ বিএস ডিগ্রি

* দুই বছরের অভিজ্ঞতা

* ফেইসবুক ও ইনস্টাগ্রাম প্ল্যাটফর্ম সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।ব্যববহারকারীদেরকে ভালো সেবা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।ফেইসবুকের পণ্যের প্রতি প্যাশন থাকতে হবে।

* সমস্যা সমাধানের ও বিশ্লেষণের দক্ষতা থাকতে হবে।

* বিভিন্ন বিষয়ে অগ্রাধিকারের ভিত্তিতে স্বাধীনভাবে কাজ করার ক্ষমতা থাকতে হবে। সব সময় পরিবর্তনশিল পরিবেশে খাপ খাইয়ে উন্নতি করতে হবে। বিভিন্ন ব্যক্তি ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সহযোগী হয়ে কাজ করার ক্ষমতা থাকতে হবে।

* ইংরেজি লেখায় এবং বলায় পারদর্শী হতে হবে। বাংলা বলায় দক্ষতা থাকতে হবে। এক্সেল ও এসকিউএলের কাজ জানতে হবে।

ফেইসবুক প্রতিবন্ধী ব্যক্তিদেরও যোগ্যতা অনুযায়ী সমান সুযোগ নিশ্চিত করার কথা জানিয়েছে। এমনকি কোনো বিশেষভাবে সক্ষম ব্যক্তির যদি এই পদে আবেদনের জন্য সহায়তা প্রয়োজন হয় তবে ফেইসবুক কর্তৃপক্ষ তাকে সহায়তা করবে। সেজন্য তাকে সহায়তার চেয়ে [email protected] এই ঠিকানায় ইমেইল করতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ড হতে নেয়া বিটিআরসির তথ্যে দেখা যায়, ২০১২ সালের পর থেকে ফেইসবুক এ পর্যন্ত বাংলাদেশ থেকে আট হাজার কোটি টাকা ব্যবসা করেছে।

বিটিআরসির মতে ফেইসবুক বাংলাদেশে বছরে এখন দেড় হাজার কোটি টাকার ব্যবসা করছে বাংলাদেশে। এখানকার জনগণও মাধ্যমটি ব্যবহার করে সেবা পাচ্ছে। তবে এখান থেকে ফেইসবুকের প্রাপ্তিই বেশি।

এডি/ইএইচএম/এজেড/সেপ্টে২৪/ ২০১৯/ ১৭২৫

*

*

আরও পড়ুন