ব্রেইন প্রযুক্তির স্টার্টআপ কিনছে ফেইসবুক

facebook-lab

টেক শহর কনটেনট কাউন্সিলর : ব্রেইন দিয়ে ডিভাইস চালানো প্রযুক্তির উন্নয়ন ঘটাতে নিউরোটেকনোলজি স্টার্টআপ সিটিআরএল ল্যাব কেনার ঘোষণা দিয়েছে ফেইসবুক।

ফেইসবুকের এআর ও  ভিআর বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বসওয়ার্থ এক পোস্টে এ তথ্য জানান। তবে স্টার্টআপটি কিনতে কতো খরচ হবে তা তিনি প্রকাশ করেননি।

সংবাদ মাধ্যম সিএনবিজি জানিয়েছে, স্টার্টআপটি কিনতে ফেইসবুকের খরচ হতে পারে ১ বিলিয়ন ডলার।

চুক্তি সম্পন্ন হলে ফেইসবুকের রিয়েলিটি ল্যাবে কাজ করবেন সিটিআরএল ল্যাবের কর্মীরা। ফেইসবুকের রিয়েলিটি ল্যাবটি চালান অ্যান্ড্রু বসওয়ার্থ ও অকুলাস কোম্পানির প্রধান বিজ্ঞানী মাইকেল আবরাশ।

নিউইয়র্কভিত্তিক সিটিআরএল ল্যাব এমন একটি রিস্টব্যান্ড বানাতে কাজ করছে যা দেহের স্পাইনাল কর্ড থেকে হ্যান্ড মাসলে পাঠানো ইলেক্ট্রিকাল সিগনাল বুঝতে পারবে।

২০১৭ সালে ফেইসবুক কম্পিউটার-ব্রেইন-ইন্টারফেইস প্রযুক্তি নিয়ে কাজ করার কথা জানিয়েছিলো। সে সময় জানানো হয়, এই প্রযুক্তিতে শুধু ব্রেইনের সাহায্যে এসএমএস টাইপ করে পাঠানো যাবে।

এই প্রযুক্তি বাস্তবায়নে তখন একটি ওয়্যারেবল ডিভাইস তৈরির পরিকল্পনা করে ফেইসবুক। তাদের কথা ছিলো, ভবিষ্যতে প্রযুক্তিটি চূড়ান্ত রূপ পেলে আমাদের ভার্চুয়াল যোগাযোগের ধরণ পাল্টে যাবে। আঙ্গুলের নড়াচড়া ছাড়াই ফেইসবুক পোস্ট লেখা যাবে বা ছবি পাঠানো যাবে। পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের জন্য এই প্রযুক্তি হবে যুগান্তকারী।

সিনেট অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ২৪/২০১৯/১৩৩০

*

*

আরও পড়ুন