পুরোনো আইফোনে আইওএস ১৩ ইনস্টলের প্রস্তুতি নেবেন যেভাবে

Evaly in News page (Banner-2)

রিয়াদ আরিফিন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর জুনে ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে অ্যাপল তাদের হালনাগাদ অপারেটিং সিস্টেম আইওএস ১৩ আনার ঘোষণা দেয়। চলতি মাসে আপডেটটি রিলিজ করা হয়।

পুরোনো আইফোন ব্যবহারকারীরা একে একে ওটিএ আপডেটের মাধ্যমে নতুন এই ওএস-এ আপগ্রেড করতে পারবেন। আপডেট নোটিফিকেশন পাবার আগে বেশ কিছু কাজ করে রাখলে আপগ্রেড প্রক্রিয়াটি ঝামেলাহীন হয়। ব্যবহারকারীদের কথা ভেবে আইওএস ১৩ ইনস্টলের পূর্বপ্রস্তুতি সম্পর্কে জানানো হলো এই প্রতিবেদনে।

আইওএস ১৩ এর ফিচার ও যেসব মডেলের জন্য আপডেট মিলবে তার তালিকা

ডেটা ব্যাকআপ রাখা 

ওটিএ আপডেট প্রক্রিয়ায় অনেক সময় ফোনে সংরক্ষিত সব ডেটা মুছে যায়। হুট করে গুরুত্বপূর্ণ ডেটা হারিয়ে ফেলায় অনেকেই ঝামেলায় পড়েন। এই ঝামেলা এড়াতে আপডেট করার আগে ডিভাইসের গুরুত্বপূর্ণ ফাইলগুলো ব্যাকআপ করে নিতে হবে।
আইফোনে দুইভাবে কাজটি করা যায়।

  • আইটিউস ব্যবহার করে কম্পিউটারে ব্যাকআপ রাখা-

অ্যাপলের নিজস্ব আইটিউস সফটওয়্যার ব্যবহার করে ম্যাক কিংবা উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত যেকোনো পিসিতে আইফোন সংযুক্ত করে সকল তথ্য ব্যাকআপ রাখা যায়। আপডেট দেওয়ার কাজ শেষ হলে সেগুলো আবার আইফোনে নেয়া যাবে।

  • অনলাইনে ব্যাকআপ রাখা

অ্যাপলের নিজস্ব আইক্লাউড সার্ভিস ব্যবহার করে চাইলে অনলাইনেও ডেটা ব্যাকআপ রাখা যাবে। সেজন্য ব্যবহারকারীর ফোনে অ্যাপল অ্যাকাউন্ট লগ ইন থাকতে হবে। এজন্য ফোনের সেটিংসের অ্যাপল আইডি সংশ্লিষ্ট অপশন থেকে আইক্লাউড ব্যাকআপ অপশনটি চালু রাখতে হবে। ফলে ফোনের সকল ডেটা স্বয়ংক্রিয়ভাবে অ্যাকাউন্টে আপলোড হবে। পরবর্তীতে একই অ্যাকাউন্টে পুনরায় লগ-ইন করে ডেটাগুলো ফেরত পাওয়া যাবে।

আপডেটের সময় যা করবেন

আপডেট নোটিফিকেশন করে আপডেট প্রক্রিয়া চলাকালীন বেশ কিছু দিক নজরে রাখতে হবে।

  • আপডেট দেয়ার সময় আইফোনের চার্জ কমপক্ষে ৫০ শতাংশ থাকতে হবে। আপডেট প্রক্রিয়ার মাঝে ফোন বন্ধ হয়ে গেলে বুটলুপ বা হার্ড ব্রিকের মতো ঘটনা ঘটতে পারে। সেক্ষেত্রে আইফোন আর চালু নাও হতে পারে।
  • আপডেট ডাউনলোড হবার সময় ভালো গতির ইন্টারনেট ব্যবহার করতে হবে। পারতপক্ষে সরাসরি মোবাইল ডেটা ব্যবহার না কর  ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে আপডেট দেওয়াটাই কম ঝামেলাপূর্ণ। তবে আপডেট প্রক্রিয়ার মধ্য ইন্টারনেটের সংযোগ নিরবিচ্ছিন্ন থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন

অ্যান্ড্রয়েড থেকে ম্যাকে ফাইল ট্রান্সফারের উপায়

আরএ/ এজেড / সেপ্টেম্বর ২৪/২০১৯/১৪

*

*

আরও পড়ুন