দেশে ডিজিটাল সিকিউরিটি আইনে চলবে ফেইসবুক, থাকবে প্রতিনিধি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেইসবুক ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করবে ।

এতে দেশের আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী যেসব তথ্য চাইবে তা দেবে ফেইসবুক।

এছাড়া বাংলাদেশে প্রতিষ্ঠানটির স্থানীয় প্রতিনিধি নিয়োগ, রিসেলার নিয়োগ, জাতীয় রাজস্ব বোর্ডকে কর প্রদানে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগের সব ধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে তারা।

সোমবার ঢাকার বিটিআরসি মিলনায়তনে সরকারের সঙ্গে ফেইসবুকের এক বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

বৈঠকে ফেইসবুকের উচ্চপর্যায়ের ৮ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। এতে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। আর ফেইসবুক প্রতিনিধি  দলের নেতৃত্ব দেন ফেইসবুকের হেড অব সেফটি বিক্রম সেনগ।

ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি চেয়ারম্যান মো: জহুরুল হক।

মোস্তাফা জব্বার ফেইসবুক প্রতিনিধিদের বলেন, ‘ দেশের নাগরিকদের ফেইসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে।

বাংলাদেশের আইন, আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং নিয়মনীতির কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেইসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে।

এ সময় ফেইসবুকে নৈরাজ্য, পর্নোগ্রাফি, সন্ত্রাস, গুজব রটানো,পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ, বিদ্যমান বিভিন্ন বিষয়গুলোর কথা বলেন জব্বার।

কনটেন্ট বিষয়ে বিদ্যমান যে কোনো সমস্যা দ্রুত সমাধানের জন্য বাংলাদেশে অফিস খোলার বিষয়ে দ্রুত উদ্যোগ নিতে বলেন মন্ত্রী।

রেসপন্স টাইমের বিষয়ে ফেইসবুক যে দীর্ঘসূত্রিতা করে, সেটিকে ইমিডিয়েট রেসপন্স টাইমে আনার কথা বলেন টেলিযোগাযোগ মন্ত্রী। ফেইসবুকে বাংলা ভাষা ব্যবহারে কিছু সমস্যা রয়েছে এসবও দূর করতে বলেন তিনি।

প্রায় ৪ ঘণ্টাব্যাপী এই বৈঠকে নানা বিষয়ে আলোচনার মধ্যে নাগরিক সুরক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রত্যয়ের বিষয়টি প্রাধান্য পায়।

ফেইসবুক বিষয়গুলো গুরুত্বের সাথে দেখবে বলে বৈঠকে আশ্বাস দেয়।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিটিসিএল মহাপরিচালক ইকবাল মাহমুদ, টেলিকম অধিদপ্তরের মহাপরিচালক মো: মহসিনুল আলম, তথ্যপ্রযুক্তি বিভাগের সাইবার নিরাপত্তা বিষয়ক পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং সাইবার থ্রেট ডিটেকশন প্রকল্পের পরিচালক মো: রফিকুল মতিনসহ ডিজিএফআই, এনএসআই, র‌্যাব, এনবিআর, এনটিএমসি এবং এসবিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

ফেইসবুক প্রতিনিধি দলের আরও সদস্যদের মধ্যে ছিলেন ফেইসবুক পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বনি রানা, শিবনাথ থাকরাল, পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি, সুমন্ত বিশ্বাস, প্রডাক্ট লেভেল ট্রান্সলেটর টবি ফারনাল, পাবলিক পলিসি ম্যানেজার রিসাব দারা, স্ট্র্যাট্রেজি ম্যানেজার ম্যাট স্যানসেন এবং ফেইসবুক মোবাইল পার্টনার বিভাগের ইরম ইকবাল।

এর আগে চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফেইসবুক প্রতিনিধিদের সঙ্গে মোস্তাফা জব্বারের বৈঠক হয়। ওই বৈঠকে মোস্তাফা জব্বার ফেইসবুক প্রতিনিধিদের হাতে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ধরিয়ে দেন।

তিনি সেখানেও ফেইসবুক কর্তৃপক্ষকে বাংলাদেশে আইন মোতাবেক ফেইসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো এক্সিকিউট করতে বলেন। ফেইসবুকে ব্যবহার প্রেক্ষাপটে নাগরিক সুরক্ষার বিষয়টি সবার আগে গুরুত্ব দেয়ার কথাও সেখানে বলেন তিনি।

দেশে সোমবারের এই বৈঠক ওই বৈঠকেরই ফলোআপ।

এডি/২০১৯/১৯০০/সেপ্টেম্বর২৩

আরও পড়ুন –

ফেইসবুককে ডিজিটাল সিকিউরিটি আইন ধরিয়ে দিলেন মোস্তাফা জব্বার

ফেইসবুক পোস্ট মুছতে পারবে সরকার নিজেই

ভ্যাট দিতে গুগল-ফেইসবুককে প্রতিনিধি নিয়োগের নির্দেশনা

*

*

আরও পড়ুন