লিব্রার জন্য স্টার্টআপ কিনলো ফেইসবুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল মুদ্রা লিব্রা আনার ঘোষণা অনেক আগেই দিয়েছে ফেইসবুক। ২০২০ সালে ওই ক্রিপ্টোকারেন্সি চালুর কথা জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।

এবার ক্রিপ্টোকারেন্সি লিব্রা গ্রাহকদের কাছে তুলে ধরতে এবং তা ব্যবহার অভিজ্ঞতা ইতিবাচক করে তোলার লক্ষ্যে ‘সার্ভিসফ্রেন্ড’ নামের একটি স্টার্টআপ কিনেছে জনপ্রিয় সামাজিক মাধ্যমটি।

এটি ম্যাসেজিং অ্যাপগুলোর জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ড্রাইভন বট তৈরি করে।

ইসরায়েল ভিত্তিক স্টার্টআপটি ‘হাইব্রিড বট আর্কিটেকচার’ তৈরির জন্য পরিচিত। এটি এমন একটি পদ্ধতি যা এন্টারপ্রাইজকে কোনো বুদ্ধি, বোধগম্যতা এবং সহানুভূতির সঙ্গে বটের স্কেলিবিলিটি সরবরাহ করে।

ফেইসবুকের এক মুখপাত্র সংবাদমাধ্যম টেকক্রাঞ্চকে বলেছেন, তারা সময়ে সময়ে ছোট ছোট প্রযুক্তি নিয়ে কাজ করে। এমনকি লিব্রা নিয়ে তাদের আরও অনেক কিছু করার পরিকল্পনা রয়েছে।

ফেইসবুকের পরিকল্পনা হলো ক্যালিব্রা ব্যবহার করার জন্য বিভিন্ন ধরণের আর্থিক পরিষেবা তৈরি করা। যেমন, অর্থ প্রেরণ, বিল প্রদান, পণ্য কেনাসহ আরও অনেক কিছু।

সার্ভিসফ্রেন্ডের ম্যাসেঞ্জারের জন্য হাইব্রিড বট ব্যবহার করে টেলিকম সংস্থা গ্লোব তাদের কর্মচারীদের উৎপাদনশীলতা সাড়ে তিন গুণ বাড়িয়েছে। পাশাপাশি এর হটলাইনে কল ৫০ শতাংশ কমিয়েছে।

লিব্রা মুদ্রার জন্য নতুন ডিজিটাল ওয়ালেটটি ফেইসবুক ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং স্ট্যান্ড-অ্যালোন অ্যাপ হিসেবে পাওয়া যাবে। এটি আসবে ২০২০ সালে।

লিব্রা দেখভালের জন্য ২৭টি কোম্পানির সমন্বয়ে গঠন করা হয়েছে লিব্রা অ্যাসোসিয়েশন। লিব্রার দাম যাতে অস্বাভাবিকভাবে ওঠানামা না করে তা নিশ্চিত করতেই কাজ করবে তারা।

এছাড়াও, বিভিন্ন সামাজিক ইস্যুতে ফান্ড বরাদ্দ দেওয়ার কাজ করবে সুইজারল্যান্ডভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠানটি।

পিএন/ইএইচ/ সেপ্টে ২৩/ ২০১৯/১৮৪৫

আরও পড়ুন –

বাচ্চার হাতে ম্যাচ আর ফেইসবুকের কাছে লিব্রা একই কথা

*

*

আরও পড়ুন