যেভাবে হ্যাকার হচ্ছে শিশুরা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনার বাচ্চা কি ভিডিও গেইমে আসক্ত? সে কি সন্দেহজনক বন্ধুদের সঙ্গে মেলামেশা করছে? যদি তাই হয় তবে আপনার জন্য সুখবর রয়েছে!

গবেষকরা বাচ্চাদের চারিত্রিক বৈশিষ্ট্য ও লিঙ্গভেদে তাদের আচরণগুলো পর্যবেক্ষণ করে সনাক্ত করেছেন। এতে দেখা যাচ্ছে, এমন আচারণের কিশোরদের হ্যাকার হবার সম্ভাবনা অনেক বেশি রয়েছে।

এক সমীক্ষায় দেখা গেছে, যে বাচ্চারা শহরে থাকে তাদের ভেতর হ্যাকার হবার সম্ভাবনা বেশি। তবে এক্ষেত্রে ছেলে এবং মেয়ের ভেদাভেদ রয়েছে।

গবেষণায় অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির গবেষক টমাস হল্ট বলেছেন, আমরা দেখেছি স্বল্প-নিয়ন্ত্রণের মধ্যে বেড়ে ওঠা কিশোর যাদের অপরাধ প্রবণতা রয়েছে তারা কিশোর বয়সেই কম্পিউটার হ্যাক করার প্রবণতা ধারণ করে।

তিনি বলেন, মেয়েদের ক্ষেত্রে, পিয়ার অ্যাসোসিয়েশনগুলি আরও বেশি গুরুত্বপূর্ণ ছিল। যদি তার বন্ধুবান্ধব অপরাধের সঙ্গে আংশিকভাবে জড়িত থাকে তবে সে হ্যাকের ক্ষেত্রেও প্রভাবিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অন্যদিকে ছেলেদের ক্ষেত্রে, টিভি দেখার সময় বা কম্পিউটার গেইম খেলায় ব্যয় করার সময়টায় তারা হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত হয়ে পড়ে।

ক্রাইম অ্যান্ড ডেলিনিকোয়েন্সি জার্নালের প্রতিবেদন অনুযায়ী, গবেষণা দল এই গবেষণার জন্য বিশ্বজুড়ে ৫০ হাজার কিশোরের প্রতিক্রিয়া মূল্যায়ন করেছে।

বাচ্চাদের নিরাপত্তার কথা ভেবে এ ব্যাপারে পদক্ষেপ নেয়া উচিত বলেও তারা মন্তব্য করেছে। সঠিকভাবে তত্ত্বাবধান ও নিজেই নিজেকে সামলাতে না পারলে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলেও ওই গবেষণায় সতর্ক করে দেওয়া হয়।

আইএএনএস অবলম্বনে পিএন/ ইএইচ/ সেপ্টে ২২/ ২৯১৬

আরও পড়ুন –

বাগ বাউন্টি প্রোগ্রামে কোটিপতি হ্যাকার

*

*

আরও পড়ুন