চ্যানেল যাচাই করবে ইউটিউব

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীদের দিকে কনটেন্ট পুশ করার বিষয়ে দীর্ঘদিন থেকেই ইউটিউবে একটা বিতর্ক রয়েছে। এবার সেই বিতর্কের অবসান ঘটাতে একটি যাচাই প্রোগ্রাম চালু করছে ইউটিউব।

আগামী অক্টোবর থেকেই ইউটিউব এটি চালু করতে যাচ্ছে বলে জানিয়েছে।

‘যখন কোনো ভিজিটর ইউটিউবে আসে তখন তারা জানে, যে চ্যানেলটি তারা দেখছে সেখানে কারও অফিসিয়াল উপস্থিতি রয়েছে। সেটা হোক কনটেন্ট ক্রিয়েটর, শিল্পী, পাবলিগ ফিগার অথবা কোম্পানি সেটি প্রতিনিধিত্ব করে।’

‘এসব কিছু মাথায় রেখেই আমরা আগামী অক্টোবরে চ্যানেল ভেরিফিকেশন প্রোগ্রাম চালু করবো। নতুন এই ভেরিফিকেশন প্রোগ্রামের দুটি অংশ থাকবে। একটি নতুন ডিজাইন থাকবে এবং আরেকটি হবে তাদের যোগ্যতা যাচাই। ‘

বৃহস্পতিবার ইউটিউব তাদের ব্লগ পোস্টে এমন কথা জানিয়েছে।

ভিডিও শেয়ারিং মাধ্যমটি জানিয়েছে, তাদের নীতিমালা বদল হয়েছে যেটি অক্টোবর থেকে কার্যকর হবে। সেখানে সাবক্রিপশনে ফোকাস করে ভেরিফিকেশন করা হবে হবে জানায় ইউটিউব। মানে, ভূয়া সাবস্ক্রাইবার থাকলে সেটিও যাচাই করবে প্রতিষ্ঠানটি।

বর্তমানে ভেরিফিকেশন চ্যানেলগুলোর পাশে একটি করে চেকমার্ক রয়েছে।

ইউটিউব জানায়, তাদের গবেষকরা দেখতে পেয়েছেন অনেক অপরিচিত চ্যানেলও কিছু কনটেন্ট দিয়ে নিজেদের তৈরি ক্যাচমার্ক চ্যানেলের পাশে বসিয়ে থাকে। ফলে সাধারণ ব্যবহারকারী সেগুলো ধরতে পারেন না।

এমন বিভ্রান্তি দূর করতে ইউটিউব একটি নতুনত্ব আনার কথা জানিয়েছে। যেখানে তারকা, কনটেন্ট ক্রিয়েটর, ব্র্যান্ড বা কোনো কোম্পানির চ্যানেল তা সহজেই ধরা যাবে।

ইএইচ/ সেপ্টেম্বর ২১/ ২০১৯/ ১৯০০

আরও পড়ুন –

নীতিমালা ভেঙ্গে ইউটিউবে ৯০ হাজার ভিডিও

অনলাইনে সবচেয়ে বেশি আয় আসে ইউটিউব থেকে

*

*

আরও পড়ুন