গুগল অ্যাপ ছাড়াই হুয়াওয়ে আনলো মেট ৩০ সিরিজ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বড় সাহস করেই ফ্ল্যাগশিপ উন্মোচন করেছে চীনা জায়ান্ট হুয়াওয়ে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে গুগলের সেবা যেমন, গুগল ম্যাপ, গুগল ক্রোম, জিমেইল এমনকি সবচেয়ে গুরুত্বপূর্ণ গুগল প্লে স্টোর ছাড়াই মেট ৩০ সিরিজের ফোন উন্মোচন করেছে হুয়াওয়ে।

বৃহস্পতিবার জার্মানির মিউনিখে অনুষ্ঠিত পণ্য উন্মোচন অনুষ্ঠানে আনা মেট ৩০ ফ্ল্যাগশিপ সিরিজের সবকটি সংস্করণেই গুগলের এসব সেবা বাদ রাখার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। তবে ফোনগুলোর অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে গুগলের অ্যান্ড্রয়েড ১০ এবং নিজেদের কাস্টোমাইজ ইএমইউআই ১০ অপারেটিং সিস্টেম।

ডিভাইসগুলোতে নতুন কিছু প্রযুক্তি ব্যবহার করার দাবি করেছে হুয়াওয়ে। রিথিংক পসিবিলিটিজ নামে সিরিজটি এনেছে চীনা প্রযুক্তি জায়ান্টটি।

তবে নতুন করে সিরিজটিতে নিজেদের অ্যাপ গ্যালারি এনেছে হুয়াওয়ে। যেখানে অন্তত ৪৫ হাজার অ্যাপ আছে বলে জানায় হুয়াওয়ে। অপর দিকে প্লে স্টোরে অন্তত ২৭ লাখ অ্যাপ রয়েছে। মেট ৩০ সিরিজের ব্যবহারকারীরা চাইলে গুগলের অ্যাপগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

গুগলের সঙ্গে হুয়াওয়ের লাইসেন্সের যে চুক্তি রয়েছে সেই চুক্তি মতে এখন মেট সিরিজটি শুধু গুগলের সিকিউরিটি আপডেট পাবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে হুয়াওয়ের যে বাণিজ্য যুদ্ধ তার ফলে এখন দেশটিতে হুয়াওয়ের ভাগ্য কোন অবস্থায় গিয়ে দাঁড়াবে সেটির উপর নির্ভর করছে গুগলের সঙ্গে হুয়াওয়ের সম্পর্ক। দেশটিতে হুয়াওয়ের বাধা কাটলে গুগলের সবধরনের সুবিধা পাওয়া যাবে কিনা মেট সিরিজের ফোনে তা স্পষ্ট করে উল্লেখ করা হয়নি।

নিজেদের অ্যাপ গ্যালারির উন্নয়নে ১০০ কোটি ডলারের বেশি খরচ করার কথা জানিয়েছেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড উ। তিনি জানান, তাদের হুয়াওয়ে অ্যাপ গ্যালারিতে তৃতীয় পক্ষের অ্যাপ সমর্থন করবে। আর বিশ্বব্যাপী হুয়াওয়ে অ্যাপ ডেভেলপার তৈরির জন্যও কাজ করছে।

কী আছে মেট ৩০ ফোনে?

ডিভাইসটিতে রয়েছে ৬.৬২ ইঞ্চির ডিসপ্লে। যার রেজুলেশন ১০৮০*২৩৪০ পিক্সেল।

ফোনটির ফোরজি এবং ফাইভজি সংস্করণ রয়েছে। যা আবার ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে।

পিছনে রয়েছে ১৬, ৪০ ও ৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ।

৪২০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির সঙ্গে রয়েছে ২৭ ওয়াট ওয়্যারলেস ফাস্ট চার্জিং প্রযুক্তি। আর ক্যাবলে ৪০ ওয়াট চার্জিং প্রযুক্তি।

৯৯০ কিরিন প্রসেসরে চলবে ফোনটি। থাকছে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম ও হুয়াওয়ের কাস্টমাইজ ইউএমইউআই ১০। তবে গুগলের কোনো অ্যাপ থাকছে না ফোনটিতে।

৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রম সংস্করণের দাম ৭৯৯ ইউরো বা বাংলাদেশি অর্থে ৭৪ হাজার ৭০০ টাকা।

পোর্শে ডিজাইনের মেট ৩০ আরএস  ছবি : হুয়াওয়ে সেন্ট্রাল

মেট ৩০ প্রো

হুয়াওয়ে মেট ৩০ প্রো ফোনে রয়েছে ৬.৫৩ ইঞ্চি ওএলইডি ৮৮ ডিগ্রি কার্ভড ডিসপ্লে। এর রেজুলেশন ১১৭৬*২৪০০ পিক্সেল। ডিসপ্লেতে রয়েছে ছোট একটা নচ। আর ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট রিডার রাখা হয়েছে ডিভাইসটিতে।

ডিভাইসটি ক্যামেরায় নতুনত্ব এনেছে বলে দাবি করেছে চীনা প্রতিষ্ঠানটি। এর পিছনে রয়েছে একটি বৃত্তের মধ্যে চার ক্যামেরা। পাশে রয়েছে ফ্ল্যাশ। ৪০ মেগাপিক্সেলের ক্যামেরাকে সুপার সেন্সিং সিনে ক্যামেরা বলছে প্রতিষ্ঠানটি।  ১.৮ অ্যাপারচারের ক্যামেরায় থাকছে আল্ট্রা ওয়াইড সেন্সিং লেন্স, সুপার সেন্সিং ওয়াইড এবং ৮ মেগাপিক্সেলের একটি টেলিফটো লেন্স। ক্যামেরা দিয়ে ফোরকে ভিডিও করা যাবে। আর নাইট মোডের জন্যই প্রযুক্তির উন্নয়ন করার কথা জানায় হুয়াওয়ে।

এছাড়াও সামনে রয়েছে একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

ফোনটিরে প্রসেসর রয়েছে কিরিন ৯৯০ ফোরজি এবং ফাইভজি সংস্করণের। ইএমইউআই ১০ নির্ভর অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলবে ডিভাইসটি।

ডিভাইসটিতে চার্জিং ক্ষেত্রে নতুন উদ্ভাবনের কথা জানিয়েছে হুয়াওয়ে। মেট ৩০ প্রো ফোনে থাকছে ৪৫০০ এমএএইচ ব্যাটারি। রয়েছে ২৭ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি। আর ওয়্যারসহ ৪০ ওয়াট চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

এটির দুটি সংস্করণ এনেছে হুয়াওয়ে। একটি ফোরজি অন্যটি ফাইভজি। মেট ৩০ প্রো ফোরজি ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকছে।

ফোরজি সংস্করণের দাম ১০৯৯ ইউরো বা বাংলাদেশি টাকায় প্রায় এক লাখ তিন হাজার টাকা। আর ফাইভজি সংস্করণের দাম রাখা হয়েছে ১১৯৯ ইউরো বা এক লাখ ১২ হাজার ১০০ টাকা।

পোর্শে মেট ৩০ আরএস

মেট ৩০ সিরিজের একটি প্রিমিয়াম হিসেবে একটি পোর্শে ডিজাইনের হ্যান্ডসেটও এনেছে। পোর্শে মেট ৩০ প্রো আরএস ডিভাইসটির পিছনে লেদার কাভার রয়েছে। এটি ১২ জিবি র‍্যামের পাশাপাশি পাওয়া যাবে ৫১২ জিবি রমের সংস্করণে। এর দাম রাখা হয়েছে ২৩১৮ মার্কিন ডলার।

ইএইচ/ সেপ্টে ১৯/ ২০১৯/ ২০২৫

আরও পড়ুন –

হুয়াওয়ের মেট ৩০ উন্মোচন সরাসরি দেখবেন যেভাবে

পি৪০ হারমনি ওএসে আনবে হুয়াওয়ে

শক্তিশালী চিপসেট আনলো হুয়াওয়ে

*

*

আরও পড়ুন