ফেইসবুকের আগ্রহে এবারের বৈঠক সোমবার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যমসহ যে কোনো ওয়েবসাইট বন্ধের ক্ষমতা অর্জনের পর থেকেই ফেইসবুক ও ইউটিউব সরকারের সঙ্গে যোগাযোগ করতে শুরু করে। 

এমন প্রেক্ষাপটে আগের আলোচনার ধারাবাহিকতায় ২৩ সেপ্টেম্বর সোমবার ঢাকায় সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে সরকারের সঙ্গে বৈঠক করবেন ফেইসবুকের কর্মকর্তারা।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে যেসব বিষয় উপস্থাপন করা হবে সেটির করণীয় ঠিক করতেও টেলিযােগাযোগ বিভাগ ও নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিসহ সংশ্লিষ্টরা বৈঠক করেছে।

ইতিমধ্যে ফেইসবুক কর্তৃপক্ষ ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের কাছ থেকে সময়ও নিয়েছে।

ওই বৈঠকে জব্বার ও সামাজিক যোগাযোগ মাধ্যমটির কনটেন্ট বিভাগের পাবলিক পলিসি ম্যানেজার ভারুন রেড্ডি বাংলাদেশে ফেইসবুকের বাজার নিয়ে কথা বলবেন বলে জানা গেছে।

বৈঠকে টেলিযোগাযোগ বিভাগের পক্ষ থেকে দেশের আইনের দিকগুলো অবহিত করা হবে। সে অনুসারে তাদেরকে এখানে ব্যবসা করতে বলা হবে।

সংশ্লিষ্টরা জানান, সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ করার ক্ষমতা অর্জনের পর থেকেই ফেইসবুক ও ইউটিউবের টনক নড়ে। বাংলাদেশের বাজার বড় বলে তারা নিজেরাই সরকারের সঙ্গে যোগাযোগ করতে শুরু করে।

অথচ এর আগে ফেইসবুকের সঙ্গে সরকার সব সময় যোগাযোগ করে এসেছে। অনেক ক্ষেত্রে মাধ্যমটি যথাযথ সাড়াও দেয়নি বলে অভিযোগ আছে।

সম্প্রতি বেশ কয়েকটি বৈঠকে মোস্তফা জব্বার জানিয়েছেন, সেপ্টেম্বরের পর ফেইসবুক ও ইউটিউবে নিয়ন্ত্রণ আরোপ করতে পারবে সরকার। এর পর থেকেই পরিস্থিতি ঘুরে যেতে থাকে।

এর আগে তারানা হালিম টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী থাকাকালে অন্তত দু’বার ফেইসবুকের সঙ্গে বৈঠক করে। বৈঠকগুলোতে নানা প্রতিশ্রুতি দিলেও সেই অর্থে তখন তেমন সাড়া দেয়নি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

দেশে প্রায় সাড়ে তিন কোটি অ্যাকাউন্ট আছে যেটি ফেইসবুকের জন্য একটি বড় বাজার।

জেডএ/আরআর/ ১৯ সেপ্টেম্বর/২০১৯/১৪৪০

*

*

আরও পড়ুন