ডায়েট পণ্যের পোস্ট দেখাবে না ইনস্টাগ্রাম

fittea-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বয়স ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদেরকে ওজন কমানো পণ্য ও কসমেটিক সার্জারির পণ্য সম্বলিত পোস্ট দেখাবে না ইনস্টাগ্রাম।

কম বয়সীরা না বুঝে যেন ডায়েট পণ্য কিনে বা কসেটিক সার্জারির পণ্য কিনে প্রতারিত না হয় তা নিশ্চিত করতেই এই নিয়ম জারি করেছে ফটো শেয়ারিং সাইটটি।

ইনস্টাগ্রাম ইনফ্লুয়ান্সাররা নিজের তারকা খ্যাতি কাজে লাগিয়ে তারা প্রায়ই বোটক্স, ফিলার, গ্রিনটির প্যাকেট হাতে নিয়ে প্রচারণা করছেন। দাবি করছেন, এ সব পণ্য ব্যবহারে নিজেকে সুন্দর রাখা যাবে।

এসব প্রচারণার ব্যাপারে খুব বেশি কঠোর এখনও হয়নি ইনস্টাগ্রাম। তবে কিছু কিছু ক্ষেত্রে তারা পুরো পোস্টই সরিয়ে ফেলছে। যেমন ওজন কমানোর পণ্য নিয়ে বাড়াবাড়ি রকমের মিথ্যাচার করলে সেসব বিজ্ঞাপন মুছে দিচ্ছে ইনস্টাগ্রাম। কোনো পণ্যের সঙ্গে ডিসকাউন্ট কোড থাকলেও তা সরিয়ে ফেলছে তারা।

ইনস্টাগ্রামের অ্যাডভারটাইজিং ও গাইডলাইন পলিসি অনুযায়ী আসলে এ ধরণের পণ্যের প্রচারণা সমর্থন করে না তারা। কিন্তু এখন ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সারদের সংখ্যা ও চাহিদা বাড়ায় কঠোর হতে বাধ্য হচ্ছে ইনস্টাগ্রাম।

ইনফ্লুয়েন্সারদের মধ্যে সবচেয়ে বেশি অর্থ আয় করা ব্যক্তিদের তালিকায় নাম আছে তিন কাদারশিয়ান বোনের। ওজন কমানো গ্রিনটি বা ললিপের প্রচারণা করা ইতোমধ্যে সমালোচিত হয়েছেন কিম কাদারশিয়ান, কোল কাদারশিয়ান ও  কাইলি জেনার।
দ্য ভার্জ অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৯/২০১৯/১৩৪০

*

*

আরও পড়ুন