টুইটারে নতুন অ্যালগরিদম ধরবে সাইবার বুলিং

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টুইটারে সাইবার-বুলিং সনাক্ত করতে নতুন মেশিন লার্নিং অ্যালগরিদম তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের বিঙ্গহ্যামটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এই নতুন অ্যালগরিদম মূলত টুইটারে সাইবার বুলিংয়ের মতো বিষয়গুলো ধরবে। এটি অন্তত ৯০ শতাংশ ক্ষেত্রে সঠিকভাবে সাধারণ টুইটার ব্যবহারকারীদের থেকে সাইবার বুলিংগুলো আলাদা করতে পারবে বলে দাবি করেছেন গবেষকরা।

ওয়েব ট্রানজেকশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকরা আপত্তিকর টুইটার ব্যবহারকারী ও সাধারণ টুইটার ব্যবহারকারীদের ভেতর আচরণগত পার্থক্য বিশ্লেষণ করেছেন।

গবেষক জেরেমি ব্ল্যাকবার্ন বলেছেন, আমরা টুইটার ব্যবহারকারীদের টুইট ও তাদের প্রোফাইল সংগ্রহ করেছি। নতুন অ্যালগরিদম টুইটার প্রোফাইল থেকে তথ্যের পাশাপাশি অ্যাকাউন্টগুলোর মধ্যে যোগাযোগের সন্ধানে ব্যবহার করেছে।

আমরাক্রোলের্স তৈরি করেছি। এটি এমন এক প্রোগ্রাম যা টুইটার থেকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে ডেটা সংগ্রহ করে।

অ্যালগরিদমগুলো টুইটারের আপত্তিকর ব্যবহারকারীদের সনাক্ত করতে পেরেছে। এসব ব্যবহারকারীরা হত্যার হুমকি বা বর্ণবাদী মন্তব্যের মতো হয়রানিমূলক আচরণের সঙ্গেও জড়িত।

নতুন অ্যালগরিদম টুইটার এবং অন্যান্য সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে যেসব ব্যবহারকারীরা সমস্যা তৈরি করে তাদের অ্যাকাউন্টগুলো ডিলিট করতে সাহায্য করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

পিএন/ ইএইচ/ সেপ্টে ১৭/ ২০১৯/১৮৪০

*

*

আরও পড়ুন