প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বিডিওএসএনের আয়োজন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তিতে নারীর আগ্রহ তৈরি এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রযুক্তির কর্মক্ষেত্রে তাদের অংশগ্রহণ বৃদ্ধিতে দুটি জেলায় চলছে নানান আয়োজন। 

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) সিলেট ও দিনাজপুরে এসব আয়োজন করছে। শনিবার শুরু হওয়া এসব আয়োজন চলবে আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত। সিলেট ও দিনাজপুরের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিডিওএসএনর এই আয়োজনে থাকছে নারী শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং ক্যাম্প ও কনটেস্ট, আইসিটি ক্যাম্প এবং কর্মক্ষেত্রে প্রবেশে প্রস্তুতির জন্য প্রশিক্ষণ কর্মশালা। 

শনিবার সকাল ১০টায় সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্পের মাধ্যমে শুরু হয় এই আয়োজন। দুই দিনব্যাপী এই ক্যাম্পে অংশগ্রহণ করছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগের মোট ৪৫ নারী শিক্ষার্থী।

এছাড়া একই প্রোগ্রামিং ক্যাম্প আগামীকাল রোববার ও  সোমবার দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ১৬ ও ১৭ সেপ্টেম্বর সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে, ১৭ ও ১৮ সেপ্টেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ১৮ ও ১৯ সেপ্টেম্বর নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে।

ক্যাম্পে শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারণা থেকে শুরু করে প্রোগ্রামিং কনটেস্টে অংশগ্রহণের প্রয়োজনীয় বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ নেবেন।

প্রতিটা ক্যাম্পের শেষে শিক্ষার্থীরা একটি অনলাইন প্রোগ্রামিং কনটেস্টে অংশগ্রহণ করবেন। কনটেস্টে অংশগ্রহণকারীদের মধ্যে প্রথম তিনজন বিজয়ীকে ক্রেস্ট এবং সনদ প্রদান করা হবে।

অন্যদিকে ১৬ সেপ্টেম্বর মেট্রোপলিটন ইউনিভার্সিটি, ১৭ সেপ্টেম্বর লিডিং ইউনিভার্সিটি, ২১ সেপ্টেম্বর হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ২২ সেপ্টেম্বর দিনাজপুর শহরে আয়োজিত হবে নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে দিনব্যাপী আইসিটি ক্যাম্প।

এছাড়াও, সিলেটে ১৬ সেপ্টেম্বর মেট্রোপলিটন ইউনিভার্সিটি, ১৭ সেপ্টেম্বর লিডিং ইউনিভার্সিটি এবং ১৮ সেপ্টেম্বর নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে পৃথক তিনটি কর্মশালার যেখানে শিক্ষার্থীরা হাতে কলমে প্রশিক্ষণ নেবেন কর্মক্ষেত্রে নিজেকে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং কৌশলের ওপর।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ‘এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ-এসডি৪জিবিডি’ শীর্ষক প্রকল্পের আওতায় সারাদেশে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নারী শিক্ষার্থীদের নিয়ে কার্যক্রমগুলো পরিচালনা করছে।

ইএইচ/ সেপ্টে ১৪/ ২০১৯/ ২১০০

*

*

আরও পড়ুন