হার্ডওয়্যারে নজর ফেইসবুকের!

Facebook-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দিন দিন বেড়েই চলেছে স্ট্রিমিং সার্ভিসের চাহিদা। সেই চাহিদাকে কাজে লাগাতে চায় ফেইসবুকও।

প্রতিষ্ঠানটি তাই টিভিতে অনলাইন স্ট্রিমিং সার্ভিস কাজ করে এমন একটি ডিভাইস তৈরির কাজ করছে। ডিভাইসটি হবে অ্যামাজন ফায়ার স্টিকের মতো।

হঠাৎ করেই প্রতিষ্ঠানটি কেন হার্ডওয়্যার পণ্য আনায় ঝুঁকছে তার সঠিক কারণ জানা যাচ্ছে না। তবে গত বছরও প্রতিষ্ঠানটি হার্ডওয়্যার পণ্য এনেছে।

এক রিপোর্টে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির হার্ডওয়্যার ডিভাইসটিতে সাপোর্ট করবে ক্যামেরা। ফলে টিভির মাধ্যমে ভিডিও চ্যাট করা যাবে। থাকবে অগমেন্টেড রিয়েলিটি।

সম্প্রতি নেটফ্লিক্স, ডিজনি এবং এইচবিওকে তাদের কনটেন্ট যেন নতুন আনতে যাওয়া হার্ডওয়্যারে সাপোর্ট করে তার জন্য প্রস্তাব করেছে ফেইসবুক।

এছাড়াও চলতি বছরের শেষের দিকে ফেইসবুক তাদের ভিডিও চ্যাটিং ডিভাইস পোর্টালের হালনাগাদ সংস্করণ আনতে যাচ্ছে।

ফেইসবুকের এআর-ভিআরের ভাইস প্রেডিসডেন্ট অ্যান্ড্রু বোসওর্থ নিশ্চিত করে বলেছেন, চলতি বছরের শেষ দিকে ফেইসবুক পোর্টালের সঙ্গে সম্পর্কিত বেশ কিছু পণ্য উন্মোচন করবে।

গত বছরের নভেম্বরে পোর্টাল বাজারে আনে। তবে ছোট একটা ডিভাইসের দাম অনেকটা বেশি ছিল বলে অভিযোগ ছিল ক্রেতাদের।

কিন্তু কেন হার্ডওয়্যার নজর দিচ্ছে ফেইসবুক? এমন প্রশ্নের উত্তর অনেকেই খুঁজছেন। কিন্তু সঠিক দিশা করতে পারছেন না তারা। এমনকি ভবিষ্যতেও এমন ধারা অব্যাহত রাখবে কিনা সেটিও জানা যাচ্ছে না।

অ্যান্ড্রু বোসওর্থের কথায় এতটুকু ধারণা করা যাচ্ছে, ফেইসবুক চলতি বছরে যেসব নতুন পণ্য আনতে যাচ্ছে তার মধ্যে বেশ কয়েকটি হার্ডওয়্যার পণ্য থাকতে পারে।

এর আগেও প্রতিষ্ঠানটি এআর-ভিআর হার্ডওয়্যারসহ আরও বেশ কিছু পণ্য এনেছে।

টিভিতে ব্যবহার করে স্ট্রিমিং সার্ভিস দেখার নতুন ডিভাইসটির দাম কেমন হবে সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

ইএইচ/সেপ্টে ১৪/ ২০১৯/ ১৮১৭

*

*

আরও পড়ুন