এক হার্টবিটেই জানা যাবে হার্ট ফেইলিয়র কিনা

Heart-failure-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এআইয়ের সাহায্যে গবেষকরা এমন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন যা কনজেস্টিভ হার্ট ফেইলিয়র (সিএইচএফ) ১০০ শতাংশ নির্ভুলভাবে শনাক্ত করতে পারবে।

নতুন প্রযুক্তিটি অপরিশোধিত ইসিজি সিগনাল থেকে তথ্য নিতে অ্যাডভান্সড সিগনাল প্রসেসিং ও মেশিন লার্নিং টুল ব্যবহার করবে।

এই প্রযুক্তি ব্যবহার করে একবার ইসিজি সিগনাল দেখেই বলা যাবে হার্ট ফেইলিয়র হয়েছে কিনা। এতে করে রোগীকে দ্রুত চিকিৎসা দেওয়া যাবে। হার্ট ফেইলিয়র হয়েছে কিনা তা নির্ণয়ে রোগীকে দীর্ঘ সময় ধরে পর্যবেক্ষণে রাখতে হবে না।

সম্প্রতি বায়োমেডিকেল সিগনাল প্রোসেসিং ও কন্ট্রোল জার্নালে এই প্রযুক্তি নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়। গবেষণাটি করেছেন সারে ইউনিভার্সিটি, ওয়্যারউইক ইউনিভার্সিটি ও ফ্লোরেন্স ইউনিভার্সিটির গবেষকরা।

হার্ট ফেইলিয়র হয়েছে কিনা বর্তমানে তা নির্ণয় করা হয় কনভোলিউশনাল নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে। এই পন্থায় রোগীকে কয়েক ঘণ্টা পর্যবেক্ষণে রেখে হার্ট বিটের ওঠা নামা দেখে হার্ট ফেইলিয়রের বিষয়ে নিশ্চিত হতে হয়। এতে সময় যেমন বেশি লাগে তেমনি ভুল হওয়ার আশংকাও থাকে।

কনজেস্টিভ হার্ট ফেইলিয়র হলে হার্ট মাসলের রক্ত পাম্প করার ক্ষমতা কমে যায়। এর কারণে প্রতি বছর বহু সংখ্যক মানুষের মৃত্যু হয়। এছাড়া, এর চিকিৎসাও ব্যয় বহুল।

সারা বিশ্বে ২ কোটি ৬০ লাখ লোক কোনো না কোনোভাবে হার্ট ফেইলিয়রের শিকার হয়েছে। গবেষণাটির মাধ্যমে হার্ট ফেইলিয়র নির্ণয়ের বর্তমান কৌশল আরও উন্নত করা যাবে বলে জানিয়েছেন ইউনিভার্সিটি অব ওয়ার উইকের গবেষক লিন্দ্রো পেসিয়া।

ফোবর্স অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৪/২০১৯/১২

*

*

আরও পড়ুন