ক্যান্সার সারানোর ভুয়া বিজ্ঞাপন দেখাচ্ছে ইউটিউব

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউটিউব অ্যালগরিদম ক্যান্সার ভালো হবার ভুয়া ভিডিও প্রোমোট করছে বলে অভিযোগ উঠেছে।

প্লাটফর্মটিতে অন্তত এমন ৮০টি ভুয়া ভিডিওর বিজ্ঞাপন দেখানোর সন্ধান পেয়েছে বিবিসি।  সংবাদ মাধ্যমটি এক অনুসন্ধান শেষে বলছে, তারা ১০টি ভাষায় ইউটিউবে ৮০টি ভিডিও বিজ্ঞাপন দেখতে পেয়েছেন যেগুলো ভুয়া।

এমন ভিডিও ডাক্তার, বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং বিভিন্ন ধরনের চিকিৎসককে ভুল পথে পরিচালিত করতে উদ্বুদ্ধ করতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

এসব ভিডিওর অনেকগুলোর ভিউ আবার মিলিয়ন ছাড়িয়েছে।  অনেকেই সেসব চিকিৎসা নেবার জন্যও জানতে চেয়েছে বলে অনুস্ধানে দেখতে পেয়েছে বিবিসি।

সেসব ভুয়া ক্যান্সার সারানোর ঔষধ হিসেবে অনেকেই টারমেরিক এসিড বা বেকিং সোডা খাওযার কথাও বলেছেন। এমনকি অনেকেই গাধার দুধ কিংবা ফুটানো পানি খাওয়ার কথা বলেছেন যেগুলো নাকি ক্যান্সারের প্রতিষেধক হিসেবে কাজ করবে। কিন্তু এগুলোর কোন চিকিৎসা বিজ্ঞানের ব্যাখ্যা নেই। চিকিৎসা বিজ্ঞান এখনো এমন ঔষধের কথা বলেনি ক্যান্সার সারানোর জন্য।  তবুও মাধ্যমটিতে এমন ভিডিও দেখা যাচ্ছে।

এমন উদ্ভট ভিডিওগুলো খুবই জনপ্রিয় ব্র্যান্ড স্যামসাং, হেনিজসহ আরও কয়েকটির ভিডিওতে বিজ্ঞাপন হিসেবে দেখানো হচ্ছে।

এসব ভুয়া ও বিপথে চালিত করার মতো বিজ্ঞাপন থেকে গুগলের মতো প্রতিষ্ঠান আয় করায় প্রশ্ন উঠছে। বিশেষজ্ঞরা বিষয়টিকে খুবই ভয়ংকর হিসেবেও তুলে ধরেছেন।

গত জানুয়ারিতে ইউটিউব ঘোষণা করে, তাদের প্লাটফর্ম থেকে বিভিন্ন ধরনের সমালোচিত ও ভুয়া ভিডিও সরাতে কাজ করছে তারা।  এর পর মাধ্যমটি থেকে বেশকিছু ভিডিও সরিয়েছে।  কিন্তু একই সময়ে আবার প্রতিষ্ঠানটি ক্ষতিকারক এমন সব বিজ্ঞাপন দিচ্ছে।

অবশ্য প্রতিষ্ঠানটি বলেছে, তারা ইতোমধ্যে এমন বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। কিন্তু বিবিসির অনুসন্ধানে দেখা গেছে, শুধুমাত্র ইংরেজি ভাষার বিজ্ঞাপনগুলো সরানো হয়েছে। এখনো মাধ্যটিতে পর্তুগিজ, রাশিয়ান, আরবি, পার্সি, হিন্দি, জার্মান, ইউক্রেনিয়ান, ফ্রেঞ্চ এবং ইতালিয়ান ভাষায় বিজ্ঞাপনটি দেখা যাচ্ছে।  ইএইচ/ সেপ্টে ১৩/ ২০১৯/ ১২৩০

*

*

আরও পড়ুন