ইউরোপে বাধা পাচ্ছে ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রান্স বলেছে, তারা ইউরোপে ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রা উন্নয়ন ব্লক করে দেবে।

ফরাসী অর্থমন্ত্রী ব্রুনো লে মাইর বলেছেন, গ্রাহক ঝুঁকি এবং সরকারের আর্থিক সার্বভৌমত্ব নিয়ে উদ্বেগ নিরসনের ব্যবস্থা না করা অবধি লিবারার জন্য কোনো ধরনের পরিকল্পনা এগোতে পারে না।

বৃহস্পতিবার প্যারিসে ভার্চুয়াল মুদ্রার বিষয়ে একটি সম্মেলনে বক্তব্য রাখার সময় তিনি বলেন, আমি একেবারে পরিষ্কার করেই বলতে চাই, এই পরিস্থিতিতে আমরা ইউরোপের মাটিতে লিব্রার বিকাশের অনুমোদন দিতে পারি না।

আগামী জুনে ফেইসবুক আদের ভার্চুয়াল মুদ্রা লিব্রা আনার পরিকল্পনা করেছে। তবে কিছু বিশেষজ্ঞ তাৎক্ষণিক সতর্কবার্তা প্রকাশ করে যে এটি সরকার এবং তাদের কেন্দ্রীয় ব্যাংকগুলি থেকে ব্যবসায়ের গতি ভিন্ন দিকে যেতে পারে এবং অর্থনীতির উপর সরকার ও ব্যাংকের নিয়ন্ত্রণ স্থানান্তর হয়ে যেতে পারে বলেও সতর্ক করেছেন।

এছাড়াও কেমব্রিজ অ্যানালিটিকার ডেটা কেলেঙ্কারি নিয়েই সবচেয়ে বেশি সমালোচনায় পড়ে ফেইসবুক। কারণ তারা গ্রাহকদের ডেটার বেহাত হওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারেনি। ফলে ক্রিপ্টোকারেন্সির মতো বিষয়টি আনলে যে গ্রাহকদের ডেটার বেহাত হওয়া ঠেকাতে পারবে ফেইসবুক এমন নয়।

এর আগে ফেইসবুক ২০২০ সালের প্রথমার্ধেই লিব্রা আনার ঘোষণা দিয়েছে। সেজন্য গত জুনে অবশ্য প্রতিষ্ঠানটি এই ডিজিটাল মুদ্রা লেনদেনের জন্য পেপ্যাল, ভিসা, মাস্টারকার্ড, ইবে, স্পটিফাইয়ের মতো বড় বড় অন্তত ২৭ প্রতিষ্ঠান একমত হয়েছে বলেও জানায়।

লিব্রা দেখাভালের জন্য ২৭টি কোম্পানির সমন্বয়ে গঠন করা হয়েছে লিব্রা অ্যাসোসিয়েশন। লিব্রার দাম যাতে অস্বাভাবিকভাবে ওঠানামা না করে তা নিশ্চিত করতেই কাজ করবে তারা। এছাড়াও, বিভিন্ন সামাজিক ইস্যুতে ফান্ড বরাদ্দ দেওয়ার কাজ করবে সুইজারল্যান্ডভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠানটি।

লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্য কোম্পানিগুলো হলো পেপ্যাল, ইবে, স্পটিফাই, উবার, লিফট, ভিসা ও মাস্টারকার্ড।

তবে ফ্রান্সের এমন বক্তব্যের পর ইউরোপে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটির ভার্চুয়াল মুদ্র্রা আনার ক্ষেত্রে বড় বাধা হয়ে দাড়ালো।

দ্য গার্ডিয়ান অবলম্বনে ইএইচ/ সেপ্টে ১৩/ ২০১৯/ ১১০৬

*

*

আরও পড়ুন