১৪ বছর বয়সেই উদ্যোক্তা

youmg-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাত্র ১৪ বছর বয়সেই উদ্যোক্তা বনে গেছেন কারা নামের এক ব্রিটিশ কিশোরী।

তিনি অনলাইনে যে কাজটা করেন তাকে বলে ডোর শিপিং। এই ধরণের ইকমার্স ব্যবসায় নিজের কাছে পণ্যের মজুদ না রাখলেও চলে। সরাসরি ফ্যাক্টরি থেকে কানের দুল, আংটি বা লকেট কিনে তা ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার কাজ করেন তিনি।

অনলাইন ব্যবসার শুরুটা করেছিলেন ক্রিসমাসে পাওয়া পুরানো উপহার দিয়ে। প্রথমে তার বাবা মা অনলাইন ব্যবসার কথা শুনে কিছুটা ভড়কে যান। তারা ভেবেছিলো মেয়ে হয়তো অবৈধ পথে রোজগার শুরু করেছে। তবে ধীরে ধীরে তারা বুঝতে পারেন সফল উদ্যোক্তা হতে চলেছে তাদের কিশোরী মেয়ে।

কারার ৯০ শতাংশ ক্রেতাই যুক্তরাষ্ট্রের। তাই তারা জানেনই না যার কাছ থেকে পণ্য কিনছেন বয়সে সে একজন কিশোরী।

প্রতিদিন সকালে ক্রেতাদের ইমেইল চেক করে, সাপ্লাইয়ারদের সঙ্গে কথা বলে তারপর স্কুলে যাওয়ার জন্য তৈরি হন তিনি। এর বাইরেও কোডিং শিখছেন কারা। যাতে নিজের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি নিজেই বানাতে পারেন।

উদ্যোক্তা হতে তিনটি টিপস দিয়েছেন তিনি। যেমন আজকের যুগে স্মার্টফোন দিয়েই সবকিছু শুরু করা সম্ভব, কোনো কিছু জানতে হলে ইউটিউবে ঢুঁ মারতে হবে এবং সময়কে কাজে লাগাতে হবে।

অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার ফলে তিনি আর বাবা মায়ের কাছ থেকে টাকা নেন না। কোথাও ঘুরতে গেলে নিজের টাকাই খরচ করেন। নিজের টাকায় দুই বার বাবা মাকেও অবকাশ যাপনে পাঠিয়েছেন। এছাড়াও, লাভ থেকে ২০ শতাংশ তিনি দান করেন বিভিন্ন দাতা সংস্থায়।

বিবিসি অবলম্বনে এজেড/সেপ্টেম্বর ০৯/২০১৯/১৩

আরও পড়ুন –

এই পিচ্চির এত আয়!

যেসব কাজে ঘরে বসেই ভালো আয়

*

*

আরও পড়ুন