নিষেধাজ্ঞা কাটিয়ে প্লেস্টোরে ফিরল ক্যামস্ক্যানার

CamScanner-techshohor1
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনে পিডিএফ তৈরির জনপ্রিয় অ্যাপ ক্যামস্ক্যানার আবার প্লেস্টোরে ফিরেছে।

গেল সপ্তাহে ম্যালওয়্যার ছড়ানোর অভিযোগ উঠেছিল অ্যাপটির বিরুদ্ধে। ঘটনার পর গুগলের ম্যালওয়্যার প্রতিরোধী সার্ভিস ‘গুগল প্লে প্রটেক্ট’ নতুন করে প্রশ্নের সম্মুখীন  হয়েছিল। সমালোচনার মুখে অ্যাপটিকে প্লেস্টোর থেকে সরিয়ে নেয় গুগল। 

ক্যামস্ক্যানারের এক বিশেষ ধরনের ট্রজান ভাইরাস রয়েছে, যা ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে – গেল সপ্তাহে এমন প্রতিবেদন প্রকাশ করেছিল রাশিয়ান সাইবার নিরাপত্তা গবেষণা ফার্ম ক্যাসপারস্কি। অ্যাপটির শুধু অ্যান্ড্রয়েড প্লাটফর্মেই এমন নিরাপত্তা ঝুঁকির সৃষ্টি হয়েছিল। 

তবে সম্প্রতি ক্যামস্ক্যানার পুনারায় গুগল প্লেতে পাওয়া যাচ্ছে। অ্যাপটির ডেভেলপাররা টুইটারে জানিয়েছে, যারা অ্যাপটির নিরাপত্তা ত্রুটি সারিয়ে ফেলেছেন। অ্যাাপটির সর্বশেষ সংস্করণ ৫.১২.৫ প্লেস্টোরে নতুন করে উন্মোক্ত করা হয়েছে। ব্যবহারকারীদের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড কিংবা আপডেট করার নির্দেশনা দেয়া হয়েছে ডেভেলপারদের পক্ষ থেকে। 

গুগল প্লেতে ‘এডিটরস চয়েস’ এ থাকা ৪.৬ রেটিং প্রাপ্ত অ্যাপটির  ডাউনলোড সংখ্যা ১০ মিলিয়নের বেশি।অ্যাপটি ব্যবহার করে ছবি থেকে ডকুমেন্টস তৈরি , পিডিএফ ফাইল বানানো এবং অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিজশনের মতো প্রয়োজনীয় কাজ করা যায়। 

আরএ/এজেড / সেপ্টেম্বর ০৮/ ২০১৯/ ১২০৪ 

আরও পড়ুন – 

প্লে স্টোর থেকে নিষিদ্ধ ক্রিপ্টোকারেন্সি অ্যাপ

প্লে স্টোরে প্রিমিয়াম সেবা আনছে গুগল

*

*

আরও পড়ুন