ফ্রিল্যান্সিংয়ে নারীদের দক্ষতা বাড়াবে কোডারসট্রাস্ট প্রকল্প

coda-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধিতে একটি প্রকল্প শুরু করেছে কোডারসট্রাস্ট।

প্রকল্পটির আওতায় এক হাজার নারীকে ফ্রিল্যান্সিংয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘ফ্রিল্যান্সিং জগতে নারীদের দক্ষতা বিকাশ’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রকল্পটির উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, সাড়ে চার কোটি শিক্ষার্থীর সবার কর্মসংস্থান করা সরকারের পক্ষে সম্ভব হবে না। তবে সরকার তাদের জন্য সারাবিশ্বকে উন্মুক্ত করে দেবে। আউটসোর্সিংয়ের যে ট্রিলিয়ন ডলার মার্কেট রয়েছে সেটিকে ধরতে হবে। এর ন্যূনতম অংশও যদি বাংলাদেশে আসে তাহলে দেশে কোনো দারিদ্র্য থাকবে না। কাউকে বেকার থাকতে হবে না।

কোডারসট্রাস্ট এর সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আজিজ আহমদ বলেন, জনশক্তির কাজকে আন্তর্জাতিক বাজারে নিয়ে যাওয়াই কোডারসট্রাস্ট এর লক্ষ্য। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এর মাধ্যমে কিছুটা হলেও অবদান রাখা সম্ভব হচ্ছে।

সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, এখান থেকে প্রশিক্ষণ নিয়ে যদি তোমরা আয় করতে পারো তাহলে তা হবে সত্যিকারের প্রশিক্ষণ। নিজেদের অর্থনৈতিক স্বাবলম্বী তার জন্য হলেও তোমাদেরকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরও ছিলেন বাংলাদেশি নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি পিটারসেন, বাংলাদেশ সরকারের মুখ্যসচিব নজিবুর রহমান, সাবেক মুখ্যসচিব আব্দুল করিম, ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান ফারুক হোসেন এবং জাতীয় সংসদের সদস্য শিরিন আক্তার।

কোডারসট্রাস্ট ডেনমার্কভিত্তিক একটি আইটি প্রতিষ্ঠান। ২০২২ সালের মধ্যে দুই লাখ মানুষকে আইটি খাতে প্রশিক্ষণ দিয়ে আন্তর্জাতিকমানের ফ্রিল্যান্সার বানানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

এজেড/ সেপ্টেম্বর ০৭/২০১৯/১৭১৫

*

*

আরও পড়ুন