রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব শুরু শুক্রবার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য দল নির্বাচনের লক্ষ্যে শুক্রবার শুরু হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড।

আগামীকাল শুক্রবার ও শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র–শিক্ষক কেন্দ্রে এ অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। সারা দেশ থেকে ৭ থেকে ১২ বছর বয়সী ৪০০ শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেবে।

জুনিয়র ও চ্যালেঞ্জে দুই গ্রুপে বিভক্ত হয়ে শিক্ষার্থীরা রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক কুইজ- এ চারটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

শুক্রবার  সকাল ৯টায় অলিম্পিয়াডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক। অনুষ্ঠানের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার বিকেল চারটায় অনুষ্ঠিত হবে সমাপনী ও পুরস্কার বিতরণী পর্ব। এ পর্বে প্রধান অতিথি থাকবেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

এছাড়াও উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

জাতীয় পর্যায়ে বিজয়ীদের ক্যাম্প ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠন করা হবে।

রোবট অলিম্পিয়াডের যৌথ আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

ইএইচ/ সেপ্টে ০৫/ ২০৫৫

*

*

আরও পড়ুন