যেসব সুবিধা থাকছে অ্যান্ড্রয়েড ১০ ওএসে

ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন নামে হাজির হলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ। অ্যান্ড্রয়েড কিউ নামের বদলে প্রতিষ্ঠানটি এর নাম দিয়েছে অ্যান্ড্রয়েড ১০। 

সংস্করণটিতে অনেক সুবিধা রাখার কথা জানিয়েছে গুগল। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে কোন কোন কোম্পানিকে সুবিধাটি দেবে তার নামও ঘোষণা করেছে।

ডার্ক মোড

সংস্করণটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এতে থাকবে ডার্ক মোড। এর থিম হবে ডার্ক। ফলে ব্যবহারকারীর ব্যাটারি সাশ্রয় হবে এবং সর্বপরি চোখের প্রশান্তিও মিলবে। 

এআই সুবিধা

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা সুবিধা থাকছে অ্যান্ড্রয়েড ১০ সংস্করণে। ফলে স্মার্ট বার্তা পাঠানো যাবে এর মাধ্যমে। নোটিফিকেশনের জন্য এটি কাজ করবে। 

করা যাবে নজরদারী

নতুন একটি ফিচার থাকবে এতে। ফলে অ্যান্ড্রয়েড ১০ ফোনে পাওয়া যাবে ফ্যামিলি লিংক। এর সুবিধা হচ্ছে পরিবারের যেসব ছোট সদস্য সবসময় স্মার্টফোনের পড়ে থাকে তাদের সম্পর্কে জানা যাবে। রাখা যাবে নজরে। 

ফোকাস মোড

অনেক অ্যাপ আপনার ব্যবহার নাও করা লাগতে পারে। মনে হতে পারে সেসব আসলে বিরক্তিকর। এমন হলে এই মোডের মাধ্যমে সেসব প্রয়োজন ছাড়া অন্য অ্যাপ বন্ধ রাখা যাবে। ফলে বিরক্তির কোন প্রশ্নই আসবে না। 

ক্লিয়ার সাউন্ড

অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে ডিভাইসের সাউন্ড আরও ক্লিয়ার বা পরিষ্কার শোনা যাবে। এতে ইচ্ছে করলে কথা বলা, অডিও বা ভিডিও শোনার থেকে নয়েজ কমিয়ে রাখার অপশনও থাকছে। 

নতুন ইমোজি

এতে নতুন কিছু ইমোজি পাওয়া যাবে বলে জানিয়েছে গুগল। ৬৫টি আলাদা নতুন ইমোজি থাকবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

গোপনীয়তা

গুগল বলছে, অপারেটিং সিস্টেমটিতে প্রায় ৫০টি গোপনীয়তা ও নিরাপত্তা সুবিধা থাকছে। এর ফলে কোন অ্যাপ যদি ডিভাইসের অবস্থানসংক্রান্ত তথ্য ব্যবহার করে, তাহলে তা সঙ্গে সঙ্গে জানিয়ে দেবে। এমনকি কোন অ্যাপের ত্রুটি সংশোধনের কাজ বা তা জানিয়ে দিতে পারবে এটি। 

ইএইচ/ সেপ্টে ০৫/ ২০১৯/ ১৭০০

আরও পড়ুন

পিক্সেল ফোনে এলো অ্যান্ড্রয়েড ১০

অ্যান্ড্রয়েড ১০ আপডেট পাওয়ার দৌঁড়ে এগিয়ে যারা

*

*

আরও পড়ুন