ডিপফেইকে বদলালো ম্যাট্রিক্সের নায়ক

deepfake-will-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিনেমার জগতে এমন অনেক বিখ্যাত চরিত্র আছে যেগুলো আমাদের মাথায় গেঁথে গেছে।

যেমন আয়রন ম্যান সিনেমাতে রবার্ট ডাউনি জুনিয়র থাকবেন এটাই তো স্বাভাবিক। তার বদলে যদি টম ক্রুজকে এই সিনেমাতে কল্পনা করে দেখুন তো। আয়রন ম্যান হিসেবে রবার্ট ডাউনি জুনিয়রের বদলে অন্য কাউকে সহজে মেলানো যায় না। ঠিক একইভাবে ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত দ্য ম্যাট্রিক্স সিনেমার কিয়ানু রিভসের বদলে উইল স্মিথকে কল্পনা করাটাও কষ্টসাধ্য।

তবে ইউটিউবার স্যাম০০কে কষ্ট করে কল্পনার আশ্রয় নেননি। সরাসরি মেশিন লার্নিং সমৃদ্ধ ডিপফেইসল্যাবস টুল দিয়ে ডিপফেইক ভিডিও তৈরি করেছেন। এই ভিডিওতে ম্যাট্রিক্সের নায়ক কিয়ানু রিভসকে সরিয়ে বসানো হয়েছে উইল স্মিথের ছবি। ব্যস, এতেই পাল্টে গেছে দ্য ম্যাট্রিক্সের নায়ক।

আসলে ম্যাট্রিক্সের নিও চরিত্রটিতে অভিনয়ের প্রস্তাব সর্বপ্রথম ইউল স্মিথের কাছেই যায়। তিনি তখন ওয়াইল্ড ওয়াইল্ড ওয়েস্ট সিনেমার জন্য ম্যাট্রিক্সের প্রস্তাব ফিরিয়ে দেন।

বর্তমানে ডিপফেইক প্রযুক্তি ব্যবহার করে যেকারো ছবিই ভিডিওতে বসানো যাচ্ছে। মজার ছলে নিছক বিনোদন দিতে এই প্রযুক্তি কাজে লাগলেও এর অপব্যবহার নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। গুজব রটাতে বা তথ্য বিকৃত করতে এই প্রযুক্তি ব্যবহার হতে পারে বলে অনেকেই আশংকা করছেন।

ইউবারগিজমো অবলম্বনে এজেড/সেপ্টেম্বর ০৫/২০১৯/১৭০৬

*

*