বিজ্ঞাপনের জন্য গোপনে তথ্য বিক্রি করছে গুগল

Google-AI-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অভিযোগের ডালা যেন সাজানোই রয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগলের বিরুদ্ধে। একের পর এক অভিযোগে বিদ্ধ হচ্ছে প্রতিষ্ঠানটি।

এবার মার্কিন জায়ান্টটির বিরুদ্ধে অভিযোগ উঠেছে বিজ্ঞাপনের জন্য গোপনে গ্রাহকদের তথ্য বিক্রি করার।

আয়ারল্যান্ডের ডেটা প্রোটেকশন কর্তৃপক্ষের কাছে যে অভিযোগ জমা পড়েছে সেখান থেকে দেখা যাচ্ছে, গুগল আবারও ইউরোপিয় ইউনিয়নের প্রাইভেসি রেগুলেশন ভঙ্গ করেছে।

বুধবার প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম সিনেট জানিয়েছে, গত মে থেকেই গুগল গ্রাহকদের বিভিন্ন তথ্য গোপনে নেওয়া শুরু করেছে। অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘ব্রেভ’ নিয়ে। এটি ইউরোপিয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন ভঙ্গ করেছে।

ব্রেভের প্রধান পলিসি কর্মকর্তা জনি রায়ান নতুন একটি এভিডেন্স জমা করেছে। সেখানে দেখা যাচ্ছে, গুগল একটি ট্র্যাকার ব্যবহার করে গ্রাহকদের ব্রাউজিংয়ের সব তথ্য, তাদের অবস্থান এবং অন্যান্যা ডেটা বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের কাছে পাঠায়।

রায়ানের জমা করা সেই এভিডেন্সে দেখা গেছে, সেখানে অনেক হিডেন ওয়েব পেইজ রয়েছে যা দেখার জন্য সেসব প্রতিষ্ঠানকে লগইন করতে হবে। এমনিতেই সেটি দেখা সম্ভব নয়।

গুগল অবশ্য বলছে, তারা কখনোই ব্যক্তিকেন্দ্রিক বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীদের কোন তথ্য অন্যকে দেয় না।

অন্যদিকে শিশুদের তথ্য হাতিয়ে নেবার অভিযোগে চলতি সপ্তাহেই গুগলকে যুক্তরাষ্ট্রে ১৭০ মিলিয়ন ডলারের জরিমানার সম্মুখীন হতে হয়েছে।

শিশুদের প্রাইভেসি প্রোটেকশন আইন ভঙ্গ করায় ওই জরিমানা গুনতে হয়েছে গুগলকে।

ইএইচ/সেপ্টে ০৫/ ২০১৯/ ২১৫৫

*

*

আরও পড়ুন