পিক্সেল ফোনে এলো অ্যান্ড্রয়েড ১০

Android-10-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অফিশিয়ালভাবে গুগল পিক্সেল সিরিজের ফোনে অ্যান্ড্রয়েড ১০ আপডেট পাঠানো শুরু করেছে গুগল।

আপাতত অ্যান্ড্রয়েড ১০ আপডেট শুধু পিক্সেল ৩, পিক্সেল ৩ এক্সএল, ৩এ, ৩এ এক্সএল,  পিক্সেল ২ ও পিক্সেল ২ এক্সএল ফোনে পাওয়া যাবে। ২০১৬ সালে বাজারে আসা অরিজিনাল পিক্সেল ও পিক্সেল এক্সএল ফোনও বাদ যাবে না।

এবারই প্রথমবার মিষ্টি খাবারের নাম ছাড়া অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ এলো। এটি আগে অ্যান্ড্রয়েড কিউ নামে পরিচিত ছিল। বছরের শেষ দিকে অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোনগুলোতেও অ্যান্ড্রয়েড ১০ আপডেট পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড ১০ এ ডার্ক মোড, প্রাইভেসি কন্ট্রোলস ও লাইভ ক্যাপশন নামে বেশি কিছু ফিচার যুক্ত করা হয়েছে।

ডার্ক মোড ফিচারটি ব্যবহারে ব্যাটারির খরচ কমে যাবে। দীর্ঘ সময় স্ক্রিনের দিকে তাকালে যে চোখের যে ক্লান্তি সৃষ্টি হয় তাও দূর করবে এটি।

এছাড়াও, লাইভ ক্যাপশন ফিচারটি ফোন কল ও ভিডিও দেখার সময় কাজে লাগবে। ফোনে যে কোনো অডিও বা ভিডিওর কথোপকথন লেখা আকারে স্ক্রিনে ভেসে উঠবে। অর্থাৎ যে শব্দ মুখ দিয়ে বলা হবে তা স্ত্রিনেও দেখা যাবে। ফোনের সঙ্গে ইন্টারনেট কানেকশন না থাকলেও ফিচারটি কাজ করবে।

এর আগে শুধু জিমেইল ও ফোনের বিল্ট-ইন ম্যাসেজিং অ্যাপে স্মার্ট রিপ্লাই ফিচারটি ছিলো। এখন অন্যান্য ম্যাসেজিং অ্যাপেও স্মার্ট রিপ্লাইয়ের সুবিধা পাওয়া যাবে। কোনো ব্যাপারে আগে ভাগেই ব্যবহারকারীর সম্ভাব্য উত্তর অনুমান করে তিনটি ওয়ার্ড সাজেশন দেখাবে ফিচারটি। তাই ব্যস্ত সময়ে টাইপিংয়ের ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে।

নতুন আপডেটে শেয়ারিং মেনুটিও সংস্কার করেছে গুগল। অন্যান্য পরিবর্তনের মধ্যে রয়েছে দ্রুত সিকিউরিটি আপডেট, লোকেশন ট্র্যাকিং ও বিজ্ঞাপন ট্র্যাকিং সেটিংস।

ম্যাশেবল অবলম্বনে পিএন/ এজেড/ সেপ্টেম্বর ০৪/১৩৫৫

আরও পড়ুন –

অ্যান্ড্রয়েডে বাংলায় লিখবেন যেভাবে

২০% অ্যান্ড্রয়েড ব্যবহারকারী কিনছেন আইফোন!

*

*

আরও পড়ুন