Techno Header Top and Before feature image

সব ব্যবহারকারী‌ই তারকা : আড়ালে ডেটা সংগ্রহ

zao-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেকেরই স্বপ্ন থাকে নায়ক নায়িকা হওয়ার। স্বাভাবিকভাবেই খুব অল্প মানুষের সেই স্বপ্ন পূরণ হয়।

তবে চাইনিজ অ্যাপ জাও সবাইকে সেই স্বপ্নের জগতে যাওয়ার সুযোগ করে দিয়েছে। ডিপফেইক ফেইস সোয়াপিং অ্যাপটি ব্যবহার করে নিমিষেই হয়ে ওঠা যাচ্ছে রোমিও প্লাস জুলিয়েট সিনেমার রোমিও কিংবা গেইম অব থ্রোন্সের স্যামুয়েল টার্লি চরিত্র। নিজেকে সিনেমার বা সিরিজের ভিডিও ক্লিপে দেখতে কোটি কোটি মানুষ অ্যাপটি ডাউনলোড করছেন।

অ্যাপ ডাউনলোডের হিসাব রাখার প্রতিষ্ঠান অ্যাপ অ্যানি জানিয়েছে, রোববার থেকে চীনের আইওএস অ্যাপ স্টোরে শীর্ষে রয়েছে জাও। শুক্রবার এটি অ্যাপ স্টোরে আপলোড করার পরপরই ভাইরাল হয়ে যায়।

অ্যাপটি ব্যবহার করতে সাইন আপ করার সময় ফোন নম্বর ও নিজের ছবি দিতে হয়। এরপর অ্যাপে ঢুকে যে কোনো তারকার ভিডিও ক্লিপে নিজের চেহারা বসানো যায়। সুপার ইম্পোজ করা সেই ভিডিও বন্ধুদের সঙ্গে শেয়ারও করা যায়।

তবে সমস্যা হলো জাওয়ের ইউজার অ্যাগ্রিমেন্টে বলা হয়েছে, ব্যবহারকারীরা ছবি আপলোড করলে তার স্বত্ত জাওয়ের অধিকারে থাকবে এবং জাও বাণিজ্যিক উদ্দেশে ছবিগুলো ব্যবহার করতে পারবে।

বিষয়টি নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েছে জাও। বিতর্কিত এই শর্তের ব্যাপারে তারা জানিয়েছে, ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে সবার উদ্বিগ্ন হওয়ার কারণটি আমরা বুঝি। এ ব্যাপারে অনেকের প্রশ্ন আমরা পেয়েছি। যে বিষয়গুলো বিবেচনায় আনা হয়নি সেগুলো আমরা শুধরে দেবো। এর জন্য আরও সময় দরকার।

তবে এই প্রতিশ্রুতিতে ভরসা রাখতে পারেনি চীনা সোশ্যাল মিডিয়া সাইট উইচ্যাট। ফেশিয়াল ডেটা সংগ্রহের দায়ে জাও থেকে শেয়ার করা সকল কনটেন্ট ব্লক করছে তারা।

গ্যাজেট ৩৬০ ডিগ্রি অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ০৩/২০১৯/১৩২৫

*

*

আরও পড়ুন